‘ঘুড্ডি’ ইমপ্রেস টেলিফিল্মের আর্কাইভে

আসাদ শিক্ষিত কিন্তু বেকার এবং বাউন্ডুলে-ভবঘুরে। ঢাকা শহরের হাতিরপুল কিংবা ফকিরাপুলের পানির ট্যাংকের কাছে একটি টিনের ঘরে থাকে। টাকাপয়সা প্রায় থাকে না বললেই চলে। সকালে এক বন্ধুর লন্ড্রিতে সময় কাটায়, দুপুরে আরেক বন্ধুর মতিঝিলের অফিসে খায় আর আড্ডা দেয়। বন্ধুর লন্ড্রি থেকে জামা নিয়ে বাইরে ঘুরতে যায়। রিকশা ভাড়াও নেয় বন্ধুর কাছ থেকে। একদিন বন্ধুর সঙ্গে হোটেল ইন্টারকন্টিনেন্টালে যায় গাড়িতে করে। সেটা তার বন্ধুর গাড়ি। বন্ধু হোটেলের ভেতরে চলে যায়। আসাদ গাড়ির বাইরে দাঁড়িয়ে থাকে।

 

এক তরুণী আসাদকে গাড়িটি সরাতে বলে, কারণ তার গাড়িটি বের করতে হবে। আসাদ নিজের পরিচয় গোপন করে। তার বন্ধুকে গাড়ির ড্রাইভার সাজায়। বন্ধুর কাছ থেকে চাবি নিয়ে আসে। এদিকে তরুণীর গাড়ি স্টার্ট নেয়নি। আসাদ তরুণীকে নিয়ে নিজে গাড়ি চালিয়ে বন্ধুর সামনে দিয়ে চলে যায়। রাস্তায় এক বান্ধবীর সঙ্গে দেখা হয় তরুণীর। এ সময় আসাদ জানতে পারে, এই তরুণীর নাম ‘ঘুড্ডি’। আসাদ আর ঘুড্ডি অনেক ঘোরাঘুরি আর আড্ডা দিতে দিতে একে অপরের প্রেমে পড়ে যায়। এই হলো ‘ঘুড্ডি’ ছবির গল্প।

 

১৯৮০ সালের ১৯ ডিসেম্বর ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পায়। ছবির কাহিনি লিখেছেন ও পরিচালনা করেছেন সৈয়দ সালাউদ্দিন জাকী। ছবিতে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, সুবর্ণা মুস্তাফা, নাসির উদ্দীন ইউসুফ, তারিক আনাম খান, নায়লা আজাদ নূপুর, সৈয়দ হাসান ইমাম, গোলাম মুস্তাফা, হ্যাপী আখান্দ, ফরিদ আলী, মাহবুব আলী, রোকেয়া আব্বাস, মামুন চৌধুরী, অরুণ দত্ত। ছবির গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন লাকী আখান্দ।

 

ওই বছর ছবিটি ‘শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা’ আর ‘শ্রেষ্ঠ চিত্রগ্রাহক’ বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়।

 

ছবিটি তখন তরুণ দর্শকদের মাঝে দারুণ সাড়া ফেলেছিল। ‘ঘুড্ডি’ ছবির ব্যাপারে এখনো দর্শকদের যথেষ্ট আগ্রহ রয়েছে। এই দর্শকদের জন্য ‘ঘুড্ডি’ ছবিটি ইমপ্রেস টেলিফিল্মের আর্কাইভে সংরক্ষণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল সোমবার চ্যানেল আই কার্যালয়ে এ–সংক্রান্ত সম্মতি স্মারক স্বাক্ষর করেন ‘ঘুড্ডি’ ছবির নির্মাতা সৈয়দ সালাউদ্দীন জাকী এবং ইমপ্রেস টেলিফিল্ম ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

 

এ সময় সৈয়দ সালাউদ্দিন জাকী ‘ঘুড্ডি’ ছবিটি ইমপ্রেসের আর্কাইভে যুক্ত করার জন্য ফরিদুর রেজা সাগরকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘ইমপ্রেস টেলিফিল্মের মাধ্যমে “ঘুড্ডি” ছবিটি আরও অনেক বছর টিকে থাকবে।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *