ত্রিপুরায় ১৮ মাসে ৭৩ পুলিশ বরখাস্ত

ভারতের ত্রিপুরা রাজ্যে গত দেড় বছরে দুর্নীতির অভিযোগে ৭৩ পুলিশ বরখাস্ত হয়েছে। এর মধ্যে ১১ জন পুলিশ কর্মকর্তা। ৫২ জনের বিরুদ্ধে রয়েছে মাদক পাচারে জড়িত থাকার অভিযোগ। আগামী তিন বছরের মধ্যে রাজ্যকে দুর্নীতিমুক্ত করার ঘোষণা দিয়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

 

ভারতের ৩৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে ত্রিপুরা হলো দ্বিতীয় বৃহত্তম বাংলাভাষী রাজ্য। সেখানে জনসংখ্যায় বাঙালিরা শীর্ষে। বাংলাদেশ সীমান্তঘেঁষা ত্রিপুরা রাজ্য এখন শাসিত হচ্ছে বিজেপির নেতৃত্বে। দীর্ঘ ২৫ বছরের বাম জমানার অবসান ঘটিয়ে গত বছরের মার্চে ক্ষমতায় আসে বিজেপি। মুখ্যমন্ত্রী হন বিপ্লব কুমার দেব।

 

ক্ষমতায় এসে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব ঘোষণা দেন, তিনি ত্রিপুরাকে ভারতের একটি দুর্নীতিমুক্ত রাজ্য হিসেবে গড়ে তুলবেন। ত্রিপুরাই হবে দেশের প্রথম দুর্নীতিমুক্ত মডেল রাজ্য। তিনি বলেন, কোনো ধরনের দুর্নীতি বরদাশত করা হবে না। সাধারণ মানুষের পাশাপাশি পুলিশের অন্দরে, এমনকি সরকারি স্তরেও যদি দুর্নীতি ধরা পড়ে, তবে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পর রাজ্যের দুর্নীতি দমন দপ্তর তৎপর হয়ে ওঠে।

 

গত ১৮ মাসে ত্রিপুরা রাজ্যের ৭৩ জন পুলিশ সদস্য ও কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। এই তালিকায় রয়েছেন ১১ জন পুলিশ কর্মকর্তা, ত্রিপুরা স্টেট রাইফেলসের ২০ জন জওয়ান। মাদক এবং দুর্নীতিবিরোধী আইনে তাঁদের বরখাস্ত করা হয়েছে। ৫২ জনের বিরুদ্ধে রয়েছে মাদক পাচারে জড়িত থাকার অভিযোগ। এর মধ্যে ৯ জনকে বরখাস্তের পাশাপাশি গ্রেপ্তারও করা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *