মাশরাফির উইকেট না পাওয়া নিয়ে চিন্তিত নন ওয়ালশ

দলে নিয়মিত খেলছেন, এমন বোলারদের পারফরম্যান্সে সবথেকে পিছিয়ে মাশরাফি বিন মুর্তজা।

 

জাতীয় দলের এ পেসার ৬ ম্যাচে বোলিং করেছেন ৪৪ ওভার। ২৭৯ রানের খরচায় উইকেট পেয়েছেন মাত্র ১টি। বোলিংয়ে নেই পুরোনো ধার। তাই উইকেট খরায় ভুগছেন। পারছেন না রান আটকাতে। ৫.৬৪ ইকোনমি রেটে বোলিং করছেন বিশ্বকাপে।

 

মাশরাফির থেকে পিছিয়ে শুধু রুবেল। অস্ট্রেলিয়ার বিপক্ষে একমাত্র ম্যাচে রুবেল ৯ ওভারে রান দিয়েছেন ৮৩। ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে মাশরাফির এমন বোলিং মানতে পারছেন না অনেকেই। তার বোলিং নিয়ে হচ্ছে সমালোচনা। মাশরাফি ফর্মে না থাকায় বাংলাদেশের পেস আক্রমণ হয়ে পড়েছে দুর্বল ও নির্বিষ।  তবুও শিষ্যর ওপর ভরসা রাখছেন বোলিং কোচ কোর্টনি ওয়ালশ।

 

‘উইকেট নেওয়া মূল বিষয় না।  রান রেট আটকানো বড় বিষয়।  আমরা সবাই জানি সে রান পাচ্ছে না।  তার মতো অনেকেই খেলছে যারা উইকেট পাচ্ছে না। কিন্তু তার ইকোনমি রেট ভালো এবং ভালো বোলিংও করছে।  আমি বিশ্বাস করি ও দ্রুত উইকেট পাবে।  তার উইকেট পাওয়া না পাওয়া নিয়ে আমি মোটেও উদ্বিগ্ন নই।  তার নিয়ন্ত্রিত বোলিং এবং নির্দিষ্ট কাজটা সামলে নেওয়া তার মূল দায়িত্ব।  ও যখন আমাদের হয়ে বড় কিছু করে সেটা আমাদের জন্য বোনাস।  এখনও দুটি ম্যাচ আছে।  আশা করছি সে ভালো কিছু করবে’ – বলেছেন ওয়ালশ।

 

দুই বিশ্বকাপের মাঝে মাশরাফি ছিলেন বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি। ৬০ ম্যাচে তার শিকার ৭৫ উইকেট। মুস্তাফিজ ৪৬ ম্যাচে নিয়েছেন ৮৩ উইকেট।  ২০০৩, ২০০৭ ও ২০১৫- তিন বিশ্বকাপে ১৬ ম্যাচে নিয়েছিলেন ১৮ উইকেট। ব্যাট হাতে ১৩ ইনিংসে করেছিলেন ২০৮ রান। নিজের চতুর্থ বিশ্বকাপে মাশরাফি নিজেকে হারিয়ে খুঁজছেন।

 

বাংলাদেশের পরবর্তী দুই ম্যাচ ভারত ও পাকিস্তানের বিপক্ষে। যাদের বিপক্ষে মাশরাফির রেকর্ড ভালো।  মাশরাফির হাতে এখন অস্ত্রের অভাব নেই। সাইফউদ্দিন দুর্দান্ত বোলিং করছেন। মুস্তাফিজুর রহমানও আপ টু মার্ক। স্পিনে সাকিব অনবদ্য। মিরাজ বরাবরের মতোই ভালো। মোসাদ্দেক তৃপ্তি দিচ্ছেন পুরো দলকে।

 

ছয় ম্যাচে মাত্র এক উইকেট পাওয়া মাশরাফি তাদের সঙ্গে যোগ দিলে বোলিং অ্যাটাকে প্রাণ ফিরবে তা বলার অপেক্ষা রাখে না। বিবর্ণ মাশরাফি হয়ে উঠবেন, ভয়ংকর এমনটাই প্রত্যাশা। বিশেষ করে ভারত ও পাকিস্তানের বিপক্ষে শুরুর ধাক্কাটা তো তাকেই দিতে হবে। তাহলে লক্ষ্যের পথে এক পা এগিয়ে যাবে বাংলাদেশ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *