মেয়েদের প্রোগ্রামিং ও স্টিলিং ফায়ার ক্যাম্প শুরু

কম্পিউটার প্রোগ্রামিংয়ে মেয়েদের দক্ষ করে তুলতে শুরু হয়েছে ‘গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প’।

 

২৮ ও ২৯ জুন এবং ৬ জুলাই ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে (ইউএপি) আয়োজিত তিন দিনের এই ক্যাম্পে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩০ জন ছাত্রী অংশগ্রহণ করছেন। ক্যাম্পে অংশগ্রহণকারীরা প্রোগ্রামিংয়ের বিভিন্ন বিষয় ছাড়াও প্রোগ্রামিং প্রতিযোগিতার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণ করবেন। প্রশিক্ষণ পরিচালনায় রয়েছেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) প্রোগ্রাম অফিসার মো. রায়হান ইসলাম এবং মেন্টর হুমায়ুন কবীর, ফারহানা চৌধুরী ব্রতী ও আল রাব্বি।

 

২৮ জুন সকাল ১০টায় ক্যাম্পের উদ্বোধন করেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল বিভাগের  সহকারী অধ্যাপক ইমরান বিন আজাদ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের প্রকল্প ম্যানেজার খালেদা আক্তার।

 

ইউএপি-এর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের যৌথ উদ্যোগে এবং মানুষের জন্য ফাউন্ডেশন এর সহযোগিতায় ‘এনাবলিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ- এসডি৪জিবিডি’ শীর্ষক প্রকল্পের আওতায় এই ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

 

অন্যদিকে, একই দিন সকাল থেকে ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিজ্ঞান ও গণিতের বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহী করে গড়ে তোলার জন্য শুরু হয়েছে তিনদিনের বিশেষ ক্যাম্প। স্টিলিং ফায়ার নামে এই ক্যাম্পে ঢাকার বিভিন্ন ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের ১৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির মাকসুদুল আলম বিজ্ঞানাগারের উদ্যোগে আয়োজিত এই ক্যাম্পে সহযোগিতা করছে এম্বার আইটি ও ঢাকা এফএম। ক্যাম্পে বিজ্ঞান ও গণিতের অলিম্পিয়াড সমস্যা সমাধানে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *