চীনের প্রথাগত ভেষজ ওষুধ করোনার বিরুদ্ধে কার্যকর: পাকিস্তান

নিউজ ডেস্কঃ করোনাভাইরাস প্রথম ছড়িয়ে পড়েছে চীনে। ভাইরাসের সংক্রমণ থেকে চীনাদের রক্ষায় বিভিন্ন উপায় অবলম্বন করেছে দেশটি। এমনকি বিভিন্ন ভেষজ ওষুধের ব্যবহারও হয়েছে। তেমনই এক ভেষজের ব্যবহারত করে সফলতা পেয়েছে পাকিস্তান। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়, গতকাল সোমবার (১৭ জানুয়ারি) এক ঘোষণায় এ কথা জানিয়েছে পাকিস্তানের স্বাস্থ্য কর্তৃপক্ষ।

জানা যায়, চীনের সেই ভেষজ ওষুধটি প্রস্তুত করেছে জুক্সিয়েচ্যাং ফার্মাসিউটিক্যাল কোম্পানি। যার নাম রাখা হয়েছে জিনহুয়া কিনগান গ্রানুয়েলস (জেএইচকিউজি)। চীনে ইতোমধ্যে করোনা চিকিৎসায় এর ব্যবহার হচ্ছে।

পাকিস্তানের ইন্টারন্যাশনাল সেন্টার ফর কেমিক্যাল অ্যান্ড বায়োলজিক্যাল সাইন্স (আইসিসিবিএস) চীনা এই ওষুধটির পরীক্ষামূলক প্রয়োগ করেছে। আইসিসিবিএস’র পরিচালক ইকবাল চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘আমরা করোনার ভিন্ন ভিন্ন ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীদের ওপর পরীক্ষা চালিয়েছি, আশা করছি এটি ওমিক্রনসহ অন্য ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও কার্যকর হবে জেএইচকিউজি।’

পরীক্ষামূলক প্রয়োগের প্রধান গবেষ্ক ছিলেন ড. রাজা শাহ। তিনি সাংবাদিকদের বলেন, বাড়িতে রাখা ৩০০ রোগীর ওপর ওষুধটির পরীক্ষা চালানো হয়। আর এটি মৃদু থেকে মধ্যম আক্রান্তদের ওপর কাজ করবে। তিনি জানান এর কার্যকারিতার হার প্রায় ৮২ দশমিক ৬৭ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *