নিউইয়র্কে কুইন্স ডিস্ট্রিক্ট এটর্নী পদে ডেমোক্র্যটিক প্রাইমারী মঙ্গলবার, নির্বাচনে লড়ছেন ৭ এটর্নী

ইউএসএনিউজঅনলাইন.কম ডেস্ক, নিউইয়র্ক : নিউইয়র্কের কুইন্স ডিস্ট্রিক্ট এটর্নী পদে ডেমোক্র্যটিক প্রাইমারী ২৫ জুন মঙ্গলবার অনুষ্ঠিত হবে। নির্বাচনে রিপাবলিকান প্রার্থীর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য কুইন্সের ডেমোক্রেটরা মঙ্গলবার একজন প্রতিনিধি নির্বাচিত করবেন। স্থানীয় বিচারক ও দলীয় কতিপয় পদেও একই দিন নির্বাচন হবে। ডিস্ট্রিক্ট এটর্নী পদে মূল নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৫ নভেম্বর। এ আসনটি ডেমোক্র্যাট অধ্যুষিত হওয়ার কারণে প্রাইমারীতে যিনি জয়ী হবেন তিনিই হবেন পরবর্তী কুইন্স কাউন্টি ডিস্ট্রিক্ট এটর্নী। দীর্ঘ ২৮ বছর ডিস্ট্রিক্ট এটর্নী পদে বহাল থাকার পর রিচার্ড ব্রাউন গত মে মাসে মারা যান। তার মৃত্যুর পর শূণ্য এ আসন পূরণ করতে ডেমোক্রেটিক প্রাইমারীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৭ জন এটর্নী। তারা হলেন মেলিন্ড কাটজ, টিফানী কাবান, গ্রেগরী লাসাক, মিনা মারিক, বেটি লুগু, হোজে নিয়েভস প্রমুখ।

মেলিন্ডা কাটজ: কুইন্স বরো প্রেসিডেন্ট। বয়স (৫৩)। তিনি ২০১৪ সাল থেকে এই পদে বহাল রয়েছেন। নিউইয়র্ক সিটির সাবেক কাউন্সিলম্যান, ডাইরেক্টর অব কমিউনিটি বোর্ডস ফর দ্যা কুইন্স বরো প্রেসিডেন্ট, নিউইয়র্ক স্টেট এ্যাসেম্বলিওম্যান ও ওয়েইল, গটসহল এবং ম্যানজেস এ সিকিউরিটিস এটর্নী পদ ছাড়াও গ্রীনবার্গ ট্ররিজ লবিষ্ট হিসেবে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে কাটজের।

স্থানীয়ভাবে তার পরিচিতি এবং কর্মকান্ডের কারণে নির্বাচনী দৌড়ে বেশ এগিয়ে আছেন তিনি। কাটজের প্রতি রাজনৈতিক সমর্থন ও আর্শিবাদ রয়েছে নিউইয়র্ক স্টেট গভর্ণর এন্ড্রো কুমো, কুইন্স কাউন্টি ডেমোক্র্যাটিক পার্টি, কংগ্রেসম্যান গ্রেগরী মিক্স, নিউইয়র্ক হোটেল এবং মোটেল ট্রেডস কাউন্সিল সহ বিভিন্ন ইউনিয়ন ও সংগঠনের। বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন সংগঠন ও ব্যক্তিবর্গ তার প্রতি সমর্থন জানিয়েছেন। কুইন্সের ফরেস্ট হিলস এলাকায় বেড়ে উঠা কাটজের নির্বাচনী তহবিলে বিভিন্ন সংগঠন ও কর্পোরেশন অর্থ দান করেছে বলে অভিযোগ রয়েছে প্রতিপক্ষের।

টিফানী কাবান: কুইন্স ডিস্ট্রিক্ট এটর্নী পদে বয়সে অনেকটা তরুণ এবং শক্তিশালী প্রার্থী হিসেবে উঠে এসেছেন হিসপ্যানিক বংশোদ্ভুত টিফানী কাবান (৩১)। নিউইয়র্ক কাউন্টি ডিফেন্ডার সার্ভিসে ২০১৫ সাল থেকে স্টাফ এটর্নী হিসেবে কর্মরত আছেন কাবান। এর আগে তিনি পাবলিক ডিফেন্ডার হিসেবে লিগ্যাল এইড সোসাইটিতে কাজ করেন। এস্টোরিয়া এলাকায় সাধারণ পরিবার থেকে উঠে আসা টিফানী কাবান কুইন্স কাউন্টি ডিস্ট্রিক্ট এটর্নী অফিসকে জনপ্রতিনিধিত্বশীল একটি প্রতিষ্ঠানে পরিণত করতে চান। তিনি চান কুইন্স ডিএ অফিসে জাতিগত, সামাজিক ও আর্থিক ন্যায় ও সাম্য প্রতিষ্ঠা করতে।

কোন কর্পোরেশন বা রিয়েল এস্টেট থেকে নির্বাচনী অর্থ নেননি বলে দাবি করেছেন কাবান। তার নির্বাচনী তহবিলের পরিমাণ আড়াই লক্ষ ডলার বলে জানা যায়।

গ্রেগরী লাসাক: কুইন্স ডিস্ট্রিক্ট এটর্নী পদে সবচেয়ে অভিজ্ঞ প্রার্থী বলে পরিচিত গ্রেগরী লাসাক (৬৬)। কুইন্সের রিচমন্ড হিল এলাকায় বেড়ে উঠা লাসাক অবসর গ্রহণের পূর্বে ২০০৪ থেকে ২০১৮ পর্যন্ত কুইন্স সুপ্রীম কোর্টের বিচারক হিসেবে কর্মরত ছিলেন। এর আগে তিনি কুইন্স ডিএ’র অফিসে নির্বাহী সহকারী হিসেবে কাজ করেছেন দীর্ঘদিন। কুইন্স ডিস্ট্রিক্ট এটর্নী অফিসে নিজের লব্ধ অভিজ্ঞতা কাজে লাগিয়ে ব্যাপক পরিবর্তন আনতে চান তিনি। নির্বাচনী তহবিলে তার সংগৃহীত অর্থের পরিমাণ প্রায় সোয়া মিলিয়ন ডলার। নিউইয়র্ক ডেইলী নিউজ এর নিউইয়র্ক স্টেট কোর্ট অফিসার্স এসোসিয়েশন সহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠন তার প্রতি সমর্থন জানিয়েছেন।

মিনা মারিক: কুইন্স কাউন্টি ডিএ নির্বাচনী দৌড়ে অন্যতম প্রতিযোগী মিনা মালিক (৪৮)। ওয়াশিংটন ডিসি’র ডেপুটি এটর্নী জেনারেল পদে ২০১৭ থেকে ২০১৮ পর্যন্ত নিয়োজিত ছিলেন মিনা মালিক। কুইন্সের ফরেস্ট হিলসের বাসিন্দা মিনা মালিক হাভার্ড ল’ স্কুলের লেকচারার, ব্রুকলীন ডিএ অফিসের স্পেশাল কাউন্সিল এবং কুইন্স ডিএ অফিসে এসিস্ট্যান্ট এটর্নী হিসেবে কাজ করেছেন। তার রয়েছে প্রায় ৭ লাখ ডলারের নির্বাচনী তহবিল। তার প্রতিও বিভিন্ন ব্যক্তি এবং সংগঠনের সমর্থন রয়েছে।

বেটি লুগু: নাসাউ কাউন্টির সাবেক এসিস্ট্যান্ট ডিস্ট্রিক্ট এটর্নী বেটি লুগু (৬০)। সিটির ম্যাসপাথ এলাকায় বেড়ে ওঠা এ প্রার্থীরও আইন ব্যবসায় রয়েছে দীর্ঘদিনের অভিজ্ঞতা। তার নির্বাচনী তহবিলে প্রায় এক লক্ষ ডলার সংগৃহীত হয়েছে বলে জানা গেছে। তার প্রতিও বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের সমর্থন রয়েছে।

হোজে নিয়েভস: কুইন্স ভিলেজের সন্তান হোজে নিয়েভস (৪৪)। নিউইয়র্ক ষ্টেটে ডেপুটি এটর্নী জেনারেল হিসেবে কাজ করছেন। ব্রুকলীন ডিএ অফিসেও তার কাজের অভিজ্ঞতা রয়েছে। তার নির্বাচনী তহবিল প্রায় ৮৫ হাজার ডলারের।

২৫ জুন সকাল ৬টা থেকে ভোট গ্রহণ শুরু হবে এবং রাত ৯টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। ভোট গ্রহণ শেষে ওই দিনই ভোটের ফলাফল ঘোষণা করা হবে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *