পেরুকে উড়িয়ে গ্রুপ সেরা ব্রাজিল

প্রথম দুই ম্যাচে জ্বলে উঠতে না পারা ব্রাজিল দল গ্রুপের শেষ রাউন্ডে মেলে ধরলো নিজেদের। পেরুকে গোল বন্যায় ভাসিয়ে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে উঠেছে তিতের দল।

 

সাও পাওলোয় শনিবার স্থানীয় সময় বিকেলের ম্যাচটি ৫-০ গোলে জিতেছে প্রতিযোগিতাটির আটবারের চ্যাম্পিয়নরা।

 

আগের দিন দলের খেলার উন্নতির প্রতিশ্রুতি দিয়েছিলেন ব্রাজিল কোচ। ম্যাচের শুরুতে অবশ্য তার প্রতিফলন ছিল না। তবে এলোমেলো ফুটবলের মাঝেই দ্বাদশ মিনিটে এগিয়ে যায় তারা।

 

 

 

মার্কিনিয়োসের কর্নারে সতীর্থের হেডে গোলমুখে বল পেয়ে হেড করেন কাসেমিরো। বল পোস্টে বাধা পেলে ফিরতি হেডে গোলটি করেন রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার। জাতীয় দলের হয়ে এটা তার প্রথম গোল।

 

সাত মিনিট পর গোলরক্ষকের হাস্যকর ভুলে দ্বিতীয় গোল হজম করে পেরু। বল ধরেই শট নেন পেদ্রো গালেসে, সামনেই থাকা ফিরমিনো পা বাড়িয়ে দিলে তার পায়ে বল লেগে গোলরক্ষকের উপর দিয়ে গিয়ে পোস্টে লাগে। ফিরতি বল ধরে ঠান্ডা মাথায় গোলরক্ষককে কাটিয়ে ব্যবধান দ্বিগুণ করেন লিভারপুল ফরোয়ার্ড।

 

দুই গোলে এগিয়ে গিয়ে আক্রমণ বাড়ানো ব্রাজিল ৩২তম মিনিটে পায় তৃতীয় গোলের দেখা। বলিভিয়ার বিপক্ষে জোড়া গোল করা ফিলিপে কৌতিনিয়োর মাঝমাঠ থেকে উঁচু করে বাড়ানো বল ধরে একজনকে কাটিয়ে ডি-বক্সের বাইরে থেকে নিচু শটে স্কোরলাইন ৩-০ করেন এভেরতন।

 

আসরে গ্রেমিওর এই ফরোয়ার্ডের গোল হলো দুটি। বলিভিয়ার বিপক্ষে ৩-০ গোলের জয়ে শেষটি করেছিলেন এভেরতন।

 

দ্বিতীয়ার্ধে আক্রমণাত্মক শুরু করা ব্রাজিল ৫৩তম মিনিটে দলীয় প্রচেষ্টায় করা গোলে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। মাঝমাঠ থেকে ডান দিক দিয়ে এগিয়ে আর্থার ও ফিরমিনোর সঙ্গে বল দেয়া নেয়া করার ফাঁকে ডি-বক্সে ঢুকে জোরালো শটে গোলরক্ষককে পরাস্ত করেন পিএসজির ডিফেন্ডার আলভেস।

 

 

 

নির্ধারিত সময়ের শেষ মিনিটে এভেরতনের পাস পেয়ে ডি-বক্সের বাইরে থেকে জোরালো শটে স্কোরলাইন ৫-০ করেন চেলসির মিডফিল্ডার উইলিয়ান।

 

যোগ করা সময়ে ব্যবধান আরো বাড়তে পারতো। ডি-বক্সে জেসুসকে গোলরক্ষক গালেসে ফাউল করলে পেনাল্টি পায় ব্রাজিল। কিন্তু নিজেই স্পট কিক নেয়া ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড জেসুসের শট ঠেকিয়ে দেন গোলরক্ষক।

 

তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হলো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।

 

বেলো হরিজন্তে একই সময়ে শুরু হওয়া আরেক ম্যাচে বলিভিয়াকে ৩-১ গোলে হারিয়ে ৫ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের রানার্সআপ হয়েছে ভেনেজুয়েলা।

 

৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে পেরু। তিন ম্যাচের সবকটিতে হারা বলিভিয়ার পয়েন্ট শূন্য।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *