সপ্তাহের ব্যবধানে শীর্ষ দশে ফিরলেন রোহিত

ক্রীড়া ডেস্ক:

এক বছরেরও বেশি সময় পর গত সপ্তাহে টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে ফিরেছিলেন বিরাট কোহলি। সেদিনই আবার শীর্ষ দশ থেকে বাদ পড়েন ভারতের আরেক ব্যাটার রোহিত শর্মা। তবে ১০ জনের তালিকায় ফিরতে খুব বেশি সময় লাগল না ভারতীয় অধিনায়কের।

সপ্তাহ পার না হতেই শীর্ষ দশে ফিরেছেন রোহিত। চার ধাপ এগিয়ে ১০ নম্বরে তিনি। রোহিত ফিরলেও নিজের পজিশনের আরও উন্নতি করেছেন কোহলি। তিন ধাপ এগিয়ে এখন ৬ নম্বরে ভারতের সাবেক অধিনায়ক। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্টের সিরিজে ভারতের হয়ে সর্বোচ্চ ১৭২ রান করার প্রভাবই পড়েছে র‍্যাঙ্কিংয়ে। তাঁর উন্নতি হওয়ায় ছয় থেকে আটে নেমে গেছেন বাবর আজম। ব্যাটিংয়ের শীর্ষে আছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন।

সিরিজে খেলা ভারতের দুই ব্যাটারেরই উন্নতি হয়নি শুধু, হয়েছে নিউল্যান্ডে দুর্দান্ত সেঞ্চুরি করা এইডেন মার্করামেরও। ৯ ধাপ এগিয়ে ২০তম স্থানে আছেন দক্ষিণ আফ্রিকান ব্যাটার। অন্যদিকে সিডনি টেস্টের দুই ইনিংসে ফিফটি করা মারনাস লাবুশানে তিন ধাপ এগিয়ে ৪ নম্বরে উঠেছেন।

অন্যদিকে ক্রিকেট ইতিহাসের সংক্ষিপ্ততম টেস্টে দুর্দান্ত বোলিং করে র‍্যাঙ্কিংয়ে নিজেদের উন্নতি করেছেন প্রোটিয়া ও ভারতীয় বোলাররা। কেপটাউনের প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়া মোহাম্মদ সিরাজ বল লাফ দিয়েছেন। ১৩ ধাপ এগিয়ে ১৭ নম্বরে উঠেছেন। একই টেস্টের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নেওয়া জাসপ্রীত বুমরা এক ধাপ এগিয়ে চারে উঠেছেন। ওপরে উঠে আসায় পাঁচে নেমে যেতে হয়েছে তাঁরই সতীর্থ রবীন্দ্র জাদেজাকে।

অন্যদিকে ৯ ধাপ এগিয়ে ২৮ নম্বরে লুঙ্গি এনগিডি। তবে কেপটাউনে ৪ উইকেট নিয়েও এক ধাপ পিছিয়েছেন কাগিসো রাবাদা। অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স সিডনি টেস্টে ৬ উইকেট নিয়ে প্রোটিয়া পেসারকে তিনে ঠেলে দিয়ে দুইয়ে উঠেছেন। শীর্ষস্থান ধরে রেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। বোলিংয়ে পিছিয়ে গেলেও অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে চূড়ায় আছেন জাদেজা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *