পন্টিংয়ের যে রেকর্ড ভাঙা ওয়ার্নারের পক্ষে ‘অনেক কঠিন’

ক্রীড়া ডেস্ক:

টেস্ট থেকে ডেভিড ওয়ার্নারের বিদায়ের রাগিনী বাজছে চলমান অস্ট্রেলিয়া-পাকিস্তান তিন ম্যাচের টেস্ট সিরিজে। কেননা, এই সিরিজ দিয়েই ক্রিকেটের রাজকীয় সংস্করণকে বিদায়ের ঘোষণা ওয়ার্নারের অনেক আগের। বিদায়ী সিরিজে ওয়ার্নার গড়ে চলেছেন একের পর এক রেকর্ড। বিশেষ করে রিকি পন্টিংয়ের সঙ্গে তাঁর (ওয়ার্নার) চলছে রেকর্ড ভাঙা-গড়ার মধুর এক প্রতিযোগিতা, যেখানে একটা রেকর্ড ভাঙা ওয়ার্নারের জন্য হবে বেশ কঠিন।

পার্থে পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টেই ওয়ার্নার করেছেন দুর্দান্ত এক সেঞ্চুরি। প্রথম ইনিংসে ২১১ বলে ১৬৪ রানের ইনিংসটি তাঁর টেস্টের ২৬তম সেঞ্চুরি। এই সেঞ্চুরিতেই ওয়ার্নার ছাড়িয়ে গেছেন পন্টিংকে। পাকিস্তানের বিপক্ষে টেস্টে এটা ওয়ার্নারের ষষ্ঠ সেঞ্চুরি। তাতে গ্রেগ চ্যাপেল, অ্যালান বোর্ডারের পাশে বসলেন ওয়ার্নার। ৬ সেঞ্চুরি করে পাকিস্তানের বিপক্ষে টেস্টে যৌথভাবে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ সেঞ্চুরিয়ান এই তিন ব্যাটার (গ্রেগ চ্যাপেল, বোর্ডার, ওয়ার্নার)। ৮৬৫১ রান করে টেস্টে অস্ট্রেলিয়ার পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক বনে গেলেন ওয়ার্নার।

পাকিস্তানকে পেলে যার ‘রেকর্ড গড়ার নেশা’, সেই ওয়ার্নার কি শুধু পার্থেই থেমে থাকবেন? অস্ট্রেলিয়ার বাঁহাতি ব্যাটার রেকর্ড গড়ার ধারাবাহিকতা টেনে এনেছেন মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) সিরিজের দ্বিতীয় টেস্টেও। ৮৩ বলে ৩৮ রানের ইনিংস খেলে ওয়ার্নার আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়ার দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক বনে গেলেন। ৩৭১ ম্যাচে ৪৬০ ইনিংস ব্যাটিং করা ওয়ার্নারের তিন সংস্করণ মিলে রান এখন ১৮৫১৫। ২৭৩৬৮ রান করে আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ রান সংগ্রাহক পন্টিং। এই তালিকায় ৩ নম্বরে থাকা স্টিভ ওয়াহর রান ১৮৪৯৬।

পন্টিং, ওয়াহ—দুজনেই আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন অনেক দিন আগে। তবে বাস্তবতা বিবেচনায় পন্টিংয়ের সর্বোচ্চ রানের রেকর্ড ভাঙা ওয়ার্নারের জন্য ‘বেশ কঠিন’। বলা চলে ‘অসম্ভবও’। টেস্টে সর্বোচ্চ ৩ ইনিংস খেলার সুযোগ রয়েছেন ওয়ার্নার। মেলবোর্নে দ্বিতীয় ইনিংস ও সিডনিতে সিরিজের তৃতীয় টেস্টের দুই ইনিংস। এরপর তিনি সাদা বলের ক্রিকেটে (ওয়ানডে ও টি-টোয়েন্টি) খেলবেন শুধু। ছয় মাস পরে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার সম্ভাবনা তাঁর বেশি। তবে এক্ষেত্রে বয়স ও বয়সের সঙ্গে ফর্মটা ধরে রেখে আন্তর্জাতিক ক্রিকেট কত দিন চালিয়ে যেতে পারেন সেটাও দেখার বিষয়। অস্ট্রেলিয়ার বাঁহাতি ব্যাটারের বয়স এখন ৩৭। ২০২৭ বিশ্বকাপে তাঁর বয়স হবে ৪১। তর্কের খাতিরে ধরে নেওয়া হয়, পরবর্তী ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত তিনি খেলবেন। তাতে গড়ে প্রতিবছর আন্তর্জাতিক ক্রিকেটে ২ হাজারেরও বেশি রান তাঁর করতে হবে।

আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়ার ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ পাঁচ রানসংগ্রাহক:
রিকি পন্টিং: ২৭৩৬৮
ডেভিড ওয়ার্নার: ১৮৫১৫
স্টিভ ওয়াহ: ১৮৪৯৬
অ্যালান বোর্ডার: ১৭৬৯৮
মাইকেল ক্লার্ক: ১৭১১২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *