যুক্তরাষ্ট্রের কানেকটিকাটে বাকের জমজমাট বৈশাখী আয়োজন

আসে উৎসব-জাগে উল্লাস, সাজে নবপল্লবে বনবীথি। নীল গগনে সাদা আর কালো মেঘের খেলা নিরবধি। প্রলয় হুংকার কত ভয়ংকর-ঝড়ে বৃষ্টি আনে তুষ্টি। গাঁয়ের মাঠে প্রাণের মেলায় সাজিয়াছে মন্ডা-মিষ্টি।’ নবরূপে সজ্জিত প্রকৃতির মাঝে ঘন কালো মেঘের গর্জন, সঙ্গে রং-বেরঙের উৎসব। এমন চিরায়ত রূপ নিয়ে বাংলায় আসে বৈশাখ, শুরু হয় নতুন বছর। আর নববর্ষ বরণ উৎসবকে আকর্ষণীয় করে তোলে বৈশাখী মেলা।

জাতি ধর্মনির্বিশেষে এ দিনটি বিশেষ আড়ম্বরের সঙ্গে উদযাপিত হয়ে থাকে। বাঙালি জাতি নিজ মেধা, মনন ও চিন্তা দিয়ে উৎসবমুখর পরিবেশে পালন করে নববর্ষের নানা অনুষ্ঠান।
সেই উদযাপনে সামিল হয়ে করোনা ভাইরাস মহামারিতে টানা দুই বছর বন্ধ থাকার পর গতকাল ৪টা জুন যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের সর্ববৃহৎ সংগঠন বাংলাদেশী আমেরিকান এসোসিয়েশন অব কানেকটিকাট (বাক) আয়োজন করে এক মনমুগ্ধকর বৈশাখী মেলার।
কানেকটিকাটের হার্টফোর্ড শহরের সাউথ স্রীটের বিলাজি মিডিল স্কুলে অনুষ্টিত হয় এ অনুষ্ঠানটি।কানেকটিকাটের ভিবিন্ন শহর থেকে আগত বাংলাদেশীদের পদচারনায় মুখরিত ছিল স্কুলটি।
বৈশাখী মেলাটির সম্মন্বয়কের দায়িত্ব পালন করেন কাজী বেলাল, আহবায়কের দায়িত্ব পালন করেন বাকের সহ সভাপতি তারেক আম্বিয়া এবং সদস্য সচিবের দায়িত্ব পালন করেন ফরিদ চৌধুরী তারেক।
নিউ থেকে আগত শারমিন সিরাজের উপস্হাপনায় পবিত্র কোরআন তেলাওয়াত, বাইবেল, গীতা পাঠ এবং জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়।
মেলায় ছিল হরেক রকম খাবারের দোকান, শাড়ী, গহনা সহ রকমারী পন্যের দোকান। ছিল পান্তা ইলিশ।

মেলায় মিথিলা রোজারিওর নেতৃত্বে দুটি নৃত্য সাথে ছিলেন এথেনা, ঐশি, লিয়া, প্রিয়না এবং রোজানা।একক নৃত্য পরিবেশনের করেন কেনেট এসেনসন, মিথিলা রোজারিও । পৃথম চৌধুরী তন্ময়ের লাটি খেলা দর্শকের মন কাড়ে।

মেলার আকর্ষন ছিল কানেকটিকাট স্টেটের লুটেনেন্ট গভর্নর সুজান বাইসুইজ। অনুষ্টানে বাকের পক্ষ থেকে কানেকটিকাটে মুসলমানদের সকল ধর্মীয় ছুটির দিনে স্কুল বন্ধ এবং কানেকটিকাট ডিএমভিতে বংলা ভাষা চালু করার দাবী জানানো হয় লুটেনেন্ট গভর্নরের কাছে। লুটেনেন্ট গভর্নর আস্বাস দেন উনি এ নিয়ে যথা সাধ্য চেষ্টা করবেন।

অনুষ্টানে বক্তব্য রাখেন অনুষ্ঠানের বিশেষ অতিথী নিউ ইয়র্কে বাংলাদেশের কনসালল জেনারেল ড. মনিরুল ইসলাম, শুভেচ্ছা বক্তব্য দেন বাকের সাধারন সম্পাদক হুমায়ুন চৌধুরী, সভাপতি নুরুল আলম। বক্তারা সকলকে ধন্যবাদ জানান।
দর্শক মাতানো গান পরিবেশন করেন বাংলাদেশ হতে আগত শিল্পী শুভ্র দেব, টেক্সাস থেকে লাবনী, রৌজ সেরন, নিউ ইয়র্ক থেকে সারগাম ব্যান্ডের সেলিম ইব্রাহীম। তাদের সাথে গানে গানে দর্শকও কণ্ঠ মিলিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *