ভক্তদের সেরা মেসি, বাকিদের চোখে লেভানডফস্কি

স্পোর্টস ডেস্কঃ 

গতকাল ঘোষিত পুরস্কারে দেখা গেছে, সেরার দৌড়ে সালাহ বাকি দুজনের তুলনায় একটু পিছিয়ে ছিলেন। তবে সমর্থকদের ভালোবাসা মেসিকে লেভানডফস্কির সঙ্গে লড়াইয়ে অনেকটাই এগিয়ে দিয়েছিল। গতকাল দ্য বেস্টে তিনজনের প্রাপ্ত ভোট দেখাচ্ছে, সালাহ ও মেসির মধ্যকার পয়েন্টের পার্থক্যের চেয়ে মেসি ও লেভানডফস্কির পাওয়া পয়েন্টের ব্যবধান কম।

ফিফা দ্য বেস্টে কার কত পয়েন্ট
রবার্ট লেভানডফস্কি ৪৮
লিওনেল মেসি ৪৪
মো সালাহ ৩৯

এই ভোটাভুটিতে স্বাভাবিকভাবেই ব্যক্তিগত পছন্দ-অপছন্দ উঠে আসে। সমর্থকেরা প্রিয় খেলোয়াড়কে ভোট দেন। এদিক থেকে মেসির অর্ধেক ভোটও পাননি লেভানডফস্কি। আর সালাহ পেয়েছেন দুজনের মাঝামাঝি ভোট।

সমর্থকদের পছন্দ মেসিকেই

সমর্থকদের পছন্দ মেসিকেই

ফিফার অধীন ২১১টি দেশ থাকলেও এবার ভোটাভুটিতে সবাই অংশ নেননি। ১৯৫টি দেশের অধিনায়ক ভোট দিয়েছেন। সাংবাদিকদের ভোট এসেছে ১৯৪ দেশ থেকে। এদিক থেকে সবচেয়ে বেশি আগ্রহী ছিলেন জাতীয় দলের কোচরা।

ভোটার সংখ্যায় কোচরাই এগিয়ে

ভোটার সংখ্যায় কোচরাই এগিয়ে

পছন্দের ব্যক্তিকে ভোট দেওয়ার ক্ষেত্রটা শুধু সমর্থকদের ক্ষেত্রেই থাকে না। জাতীয় দলের কোচ-অধিনায়ক নিজ দলের খেলোয়াড়কে ভোট দেওয়ার চেষ্টা করেন। জাতীয় দলের খেলোয়াড়কে ভোট দেওয়ার সুযোগ না থাকলে ক্লাবের খেলোয়াড়কে ভোট দেন। নেইমার যেমন ২০২১ সালে বলার মতো কিছু না করেও ব্রাজিলের থিয়াগো সিলভা ও ক্লাব সতীর্থ মেসির চোখে বছরের সেরা হয়েছেন।

তবু অধিকাংশ কোচ, অধিনায়ক ও সাংবাদিক তিনজনকে ভোট দেন বলে বছরের সেরারাই শেষ পর্যন্ত এগিয়ে যান। পছন্দের তালিকায় যিনি একে থাকেন, তিনি ৫ পয়েন্ট পান। দুই ও তিনে থাকলে জোটে ৩ ও ১ পয়েন্ট।

এভাবে পয়েন্ট যোগ করে দেখা গেছে, কোচ, অধিনায়ক ও সমর্থক—সবার চোখেই এবার লেভানডফস্কি সেরা।

লেভানডফস্কি এগিয়ে আছেন সবক্ষেত্রে

লেভানডফস্কি এগিয়ে আছেন সবক্ষেত্রে

তবু কিছু কিছু ক্ষেত্রে একটু ব্যতিক্রম দেখা গেছে। যেমন তিন ক্ষেত্রেই লেভানডফস্কি এগিয়ে আছেন। তবে মেসিকে যাঁরা সবার সেরা বলছেন, তাঁদের মধ্যে সাংবাদিকদের সংখ্যা বেশি। ওদিকে সালাহকে সেরা বেশি বলেছেন কোচরা। লেভানডফস্কির ক্ষেত্রে কোচরা তাঁকে একটু কম পছন্দ করেছেন। তাঁদের মধ্যে ৮২ জন অধিনায়ক, ৮৪ জন সাংবাদিক তাঁকে শীর্ষে রেখেছেন। ওদিকে কোচের সংখ্যা ১০ বেশি হলেও কোচদের মধ্যে তাঁকে সেরা বলেছেন ৭৬ জন।

সাংবাদিকদের কাছে বেশি ভোট পেয়েছেন মেসি

সাংবাদিকদের কাছে বেশি ভোট পেয়েছেন মেসি

সব মিলিয়ে ৫৯৩ জন ভোট দিয়েছেন ফিফা বেস্টে। তাঁদের মধ্যে ২৪২ জন সেরা হিসেবে বেছে নিয়েছেন লেভানডফস্কিকে। আর মাত্র একজন সেরা হিসেবে বেছে নিয়েছেন হরলান্ডকে। এ বছর করিম বেনজেমা ও জর্জিনিওকে যথাক্রমে ৪২ ও ৪১ জন বছরের সেরা বলেছেন। অথচ ক্রিস্টিয়ানো রোনালদোকে বেছে নিয়েছেন মাত্র ২৬ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *