অ্যাপল ও গুগলের বিরুদ্ধে মামলা পাবজি নির্মাতার

নিউজ ডেস্কঃ অ্যাপস্টোরে নকল গেম বিপণনের অভিযোগে বিশ্বের শীর্ষ দুই প্রযুক্তি জায়ান্ট অ্যাপল ও গুগলের বিরুদ্ধে মামলা করেছে জনপ্রিয় ব্যাটল রয়্যাল শুটার গেইম ‘প্লেয়ার আননো’ন ব্যাটলগ্রাউন্ডস (পাবজি)’র নির্মাতা প্রতিষ্ঠান ক্র্যাফটন। ওই একই মামলায় গেম নকলের অভিযোগ আনা হয়েছে ‘ফ্রি ফায়ার’ ও ‘ফ্রি ফায়ার ম্যাক্স’ গেম দুটির নির্মাতা ‘গ্যারিনা’র বিরুদ্ধে।

এ প্রসঙ্গে তাত্ক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি গুগল ও অ্যাপল। তবে গ্যারিনা’র মূল প্রতিষ্ঠান ‘সি’-এর মুখপাত্র জেসন গলজ-এর দাবি, “ক্র্যাফটের অভিযোগ ভিত্তিহীন।”

ফটন বলছে, “ফ্রি ফায়ার এবং ফ্রি ফায়ার ম্যাক্স ব্যাপকহারে ব্যাটলগ্রাউন্ডসের অসংখ্য বিষয় নকল করেছে। এর মধ্যে আছে ব্যাটলগ্রাউন্ডসের কপিরাইট করা ‘এয়ার ড্রপ ফিচার’, গেমের কাঠামো এবং খেলার প্রক্রিয়া, কালার স্কিম, টেক্সচার।” এ ছাড়াও গেমের পুরো ‘উইপন মেটা’ নকলের অভিযোগও তুলেছে ক্র্যাফটন।

‘গ্যারিনা ফ্রি ফায়ার’ এবং ‘গ্যারিনা ফ্রি ফায়ার ম্যাক্স’ নামে অ্যাপলের ‘অ্যাপ স্টোর’ এবং গুগলের ‘গুগল প্লে’তে থাকা গেম দুটি বিনা খরচে ডাউনলোড করা যায়। আর এভবে গ্যারিনা নকল গেম থেকে শত কোটি ডলার আয় করেছে এবং অ্যাপল ও গুগল নিজস্ব প্ল্যাটফর্মে নকল গেমগুলোর বাজারজাতকরণে অংশ নিয়েও আর্থিকভাবে লাভবান হয়েছে বলে অভিযোগ ক্র্যাফটনের। এ নিয়ে গত বছরের ২১ ডিসেম্বর বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছিল ক্র্যাফটন। পদক্ষেপগুলোর মধ্যে গ্যারিনাকে ফ্রি ফায়ার এবং ফ্রি ফায়ার ম্যাক্স-এর মাধ্যমে পাবজি’র নকল করা বন্ধ করতে বলেছিল দক্ষিণ কোরিয়ার গেম নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে ক্র্যাফটনের এই দাবি প্রত্যাখ্যান করেছে গ্যারিনা। একইভাবে গুগল আর অ্যাপলকেও নকল গেমের বাজারজাতকরণ বন্ধ করার আহ্বান জানিয়েও তাতে সাড়া মেলেনি। অবশেষে গ্যারিনার সঙ্গে বিবাদ মেটাতে ‘জুরি ট্রায়াল’-এর আবেদন করেছে ক্র্যাফটন। মামলাটি দায়ের করা হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার আদালতে। এবার আইনের চোখে অভিযোগগুলো প্রমাণ করতে হবে ক্র্যাফটনকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *