পুরুষদের ফুটবলে নারী রেফারি

মাঠে ঢুকতেই চমকে উঠল সবাই। এ যেন ভিন্ন কিছুর স্বাদ পাচ্ছে ফুটবল। পুরুষদের ফুটবলে রেফারির দায়িত্বে একজন নারী। কী নিখুঁত তার ম্যাচ পরিচালনা। পুরো মাঠ দৌড়াচ্ছেন। কখনো বাঁশি ফু দিচ্ছেন। লাইন্সম্যান আবার পতাকা উঠিয়ে সংকেত দিচ্ছেন।

বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস অ্যাসোসিয়েশন (বিএসজেএ)-এর আয়োজনে ও স্কয়ার টয়লেট্রিজের পৃষ্ঠপোষকতায় দেশের ২৪টি মিডিয়া হাউজ নিয়ে মঙ্গলবার থেকে শুরু হয়েছে ‘কুল-বিএসজেএ মিডিয়া কাপ ফুটবল ২০১৯’। এমন মঞ্চে নারী রেফারি ম্যাচ পরিচালনার গুরু দায়িত্ব পালন করলেন।

মঙ্গলবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের আর্টিফিশিয়াল টার্ফে টুর্নামেন্টের খেলা শুরু হয়। প্রথম দিন আটটি ম্যাচ অনুষ্ঠিত হয়। এর মধ্যে চারটি ম্যাচ পরিচালনা করেন নারী রেফারি তাহমিনা, শাবনূর ও সুমাইয়া, যা ভিন্ন এক বৈশিষ্ট্য।

দিনের প্রথম খেলায় ‘এ’ গ্রুপে জাগো নিউজ ৬-০ গোলে হারায় নিউজ২৪’কে। জাগোর অধিনায়ক মনিরুজ্জামান উজ্জ্বল চার গোল করে ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন। ‘জি’ গ্রুপের ম্যাচে বাংলাভিশন ১-০ গোলে দীপ্ত টিভিকে হারায়। একমাত্র গোলদাতা ইব্রাহিম পারভেজ ম্যাচ সেরা হন। ‘সি’ গ্রুপের ম্যাচে একই ব্যবধানে ডেইলি স্টার ডিবিসিকে হারিয়েছে। ডেইলি স্টারের গোলদাতা মাজহার উদ্দিন ম্যাচ সেরা হন।

‘ই’ গ্রুপের ম্যাচে মাছারাঙা টেলিভিশন ৩-১ গোলে দৈনিক সংবাদকে হারায়। জোড়া গোল করা কামরুজ্জামান ম্যান অব দ্য ম্যাচ হন। ‘এফ’ গ্রুপের ম্যাচে জাহিদের জোড়া গোলে বৈশাখী টেলিভিশন ৩-০ গোলে হারায় ইটিভিকে। জাহিদ ম্যাচ সেরা নির্বাচিত হন।

দিনের দ্বিতীয় বড় জয় পেয়েছে সমকাল। ‘এইচ’ গ্রুপের ম্যাচে তারা ৫-১ গোলে হারিয়েছে সময় টেলিভিশনকে। আলাউদ্দিন, বোরহান আজাদ, ফারুক আহমেদ, আফজাল হোসেন ও আরিফুল ইসলাম একটি করে গোল করেন। ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার পেয়েছেন আফজাল হোসেন।

দিনের দুটি ম্যাচ ১-১ গোলে ড্র হয়। ‘ডি’ গ্রুপে বিটিভি ও চ্যানেল ২৪ এবং ‘বি’ গ্রুপে বাংলাদেশ প্রতিদিন ও গাজী টেলিভিশন প্রতিদ্বন্দ্বিতা করে। বিটিভির গোলরক্ষক আরেফিন মাসুদ ও বাংলাদেশ প্রতিদিনের খন্দকার মাহবুব হোসেন ম্যাচ সেরা হন।

এর আগে টুর্নামেন্টের উদ্বোধন করেন দেশবরেন্য ক্রীড়া সংগঠক হারুনুর রশীদ। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফিফা’র হেড অব টেকনিক্যাল ডেভেলপমেন্ট সার্ভিস য়ুর্গ নেপফার, ফিফার দক্ষিণ এশিয়া জোনের টেকনিক্যাল কনসালটেন্ট চোকি নিমা, বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান স্কয়ার টয়লেট্রিজের মার্কেটিং এক্সিকিউটিভ সাফি আবেদীন ও বিএসজেএ সভাপতি মোতাহের হোসেন মাসুম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *