মিয়ানমারে বন্দি সাংবাদিকদের অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জাতিসংঘের

নিউজ ডেস্কঃ মিয়ানমারে বন্দি সকল সাংবাদিককে ‘অবিলম্বে’ মুক্তি দিতে শুক্রবার দেশটি’র সামরিক জান্তা সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। যুক্তরাষ্ট্রের এক সাংবাদিককে ১১ বছরের কারাদণ্ড- দেয়ার পর সংস্থাটি এ আহ্বান জানালো। এক প্রতিবেদনে এমন তথ্য জনাইয়েছে বার্তা সংস্থা এএফপি।

জাতিসংঘ মানবাধিকার প্রধান মিশেল ব্যাচলেট এক বিবৃতিতে বলেন, ‘সাংবাদিক ও সংবাদ মাধ্যমের ওপর বিভিন্ন হামলার ঘটনায় সঠিক ও স্বাধীন তথ্যের ওপর নির্ভর করা সমাজের বিশাল অংশ ক্ষুব্ধ।’

এর আগে শুক্রবার মিয়ানমারের জান্তা আদালত আমেরিকান সাংবাদিক ড্যানি ফেনস্টারকে বেআইনি মেলামেশা, সেনাবাহিনীর বিরুদ্ধে উসকানি এবং ভিসা-বিধি লঙ্ঘনের অভিযোগে ১১ বছরের কারাদণ্ড দেয়ার পরে তার মন্তব্য এসেছে। ড্যানি ফেনস্টার স্থানীয় আউটলেট ফ্রন্টিয়ার মিয়ানমারের জন্য কাজ করতেন। চলতি বছরের মে মাসে ইয়াঙ্গুন বিমানবন্দর থেকে গ্রেফতার হন তিনি।

মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) সরকারকে হটিয়ে ক্ষমতায় আসে জান্তা সরকার।

এর পর থেকেই দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। স্থানীয় নজরদারি সংস্থাগুলো বলছে, অভ্যুত্থানের পর থেকে জান্তা বাহিনীর হাতে নিহত হয়েছেন এক হাজার ২০০ জনের বেশি বিক্ষোভকারী। মিয়ানমারের গণমাধ্যমগুলোকে চাপের মধ্যে রাখা হয়েছে। অভ্যুত্থানের পর থেকে শতাধিক সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *