কোভ্যাক্সিন প্রাপকরা পেলো অস্ট্রেলিয়ায় প্রবেশের অনুমতি

নিউজ ডেস্কঃ ভারত বায়োটেকের তৈরি করোনা টিকা কোভ্যাক্সিন প্রাপকদের এবার অস্ট্রেলিয়ায় প্রবেশের অনুমতি দিল সেখানকার প্রশাসন। আজ অস্ট্রেলিয়ায় আগত বিমান যাত্রীদের জন্য অনুমোদিত করোনা টিকার তালিকায় যুক্ত করা হয়েছে কোভ্যাক্সিনকে।

যেসব ভারতীয়রা কোভ্যাক্সিন নেওয়ার কারণে অস্ট্রেলিয়া যেতে সমস্যায় পড়ছিলেন, তাদের এবার আর কোনও সমস্যা হবে না। উল্লেখ্য, গতমাসেই সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার তৈরি করোনা টিকা কোভিশিল্ড প্রাপকদের অস্ট্রেলিয়া ভ্রমণের অনুমতি দেওয়া হয়েছিল। এবার সেই তালিকায় যুক্ত হল কোভ্যাক্সিনও। এর পাশাপাশি সিনোফার্মের তৈরি করনো টিকা বিবিআইবিপি-কোরভি প্রাপকদেরও সেদেশে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়ায় ওষুধ নিয়ামক সংস্থা থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেটরের তরফে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, “আজ, টিজিএ স্থির করেছে যে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন (ভারতে প্রস্তুত) এবং সিনোফার্মের তৈরি বিবিআইবিপি-কোরভি (চীনে প্রস্তুত) ভ্যাকসিনগুলি নেওয়া থাকলে একজন ভ্রমণকারীকে ভ্যাকসিনেটেড হিসেবে ‘স্বীকৃত’ করা হবে। এই স্বীকৃতিটি কোভ্যাক্সিন প্রাপকদের ক্ষেত্রে ১২ বছর বা তার বেশি বয়সি ভ্রমণকারীদের জন্য গ্রাহ্য এবং যাঁরা সিনোফার্মের টিকা নিয়েছেন তাঁদের ক্ষেত্রে ১৮ থেকে ৬০ বছর বয়সিদের জন্য এই স্বীকৃতি গ্রাহ্য।

কিছুদিন আগেই ভারত বায়োটেকের তৈরি করোনা টিকা কোভ্যাক্সিন প্রাপকদের ওমানে প্রবেশের ক্ষেত্রে কড়াকড়ি শিথিল করা হয়েছে। এখন থেকে বিদেশ থেকে যারা কোভ্যাক্সিনের সম্পূর্ণ টিকা নিয়ে ওমানে যাবেন, তাদের আর সে দেশে পৌঁছানোর পর কোয়ারান্টিনে থাকতে হবে না। বিনা কোয়ারান্টিনেই ওমানে প্রবেশ করতে পারবেন কোভ্যাক্সিন টিকা প্রাপকরা। এই নতুন নিয়মে ভারত থেকে যাঁরা ওমানে যাবেন, তাদের জন্য  সুবিধা হবে বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

ভারতীয় দূতাবাসের থেকে ওই বিবৃতিতে জানানো হয়েছিল, ভারত থেকে আসা সমস্ত যাত্রী যারা ওমানে আসার দিনের থেকে কমপক্ষে ১৪ দিন আগে কোভ্যাক্সিনের দুটি ডোজ পেয়েছেন, তাদের এখন আর কোয়ারান্টিনের প্রয়োজন নেই। কোয়ারান্টিন ছাড়াই ওমানে ভ্রমণ করতে পারবেন তারা। তবে অন্যান্য সমস্ত করোনা সম্পর্কিত শর্ত, যেমন আগমনের আগে আরটিপিসিআর পরীক্ষা আগের মতোই প্রযোজ্য হবে।

উল্লেখ্য কোভিশিল্ড প্রাপকদের জন্য আগেই বাধ্যতামূলক কোয়ারান্টিনে প্রয়োজন নেই বলে জানিয়েছিল ওমানের সরকার। এবার কোভ্যাক্সিন প্রাপকদের ক্ষেত্রেও সেই একই সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তৃতীয় দফার ট্রায়াল শেষ করার আগেই ভারতে জরুরিভিত্তিতে প্রয়োগের অনুমতি পেয়েছিল কোভ্যাক্সিন টিকা। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন না থাকায় কোভ্যাক্সিন প্রাপ্ত ব্যক্তিরা বিদেশ যেতে গিয়ে সমস্যায় পড়ছিলেন। চলতি বছরের ১৯ এপ্রিল ভারত বায়োটেক সংস্থার তরফে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে জরুরিভিত্তিতে ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন জানিয়েছিল। চলতি মাসের মধ্যেই এই অনুমোদন পাওয়ার কথা থাকলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রযুক্তিগত পরামর্শদাতা দল আগামী ৩ নভেম্বর শেষ পর্বের তথ্য যাচাইয়ের জন্য বসবে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *