অবশেষে পুতিনের সঙ্গে বৈঠকে বসবেন লুকাশেঙ্কো

নিউজ ডেস্কঃ’  বেলারুশের ভিন্নমতাবলম্বী সাংবাদিক রোমান প্রোতাসেভিচ ও তার রুশ বান্ধবী সোফিয়া সাপিগাকে গ্রেপ্তারের ঘটনায় আন্তর্জাতিক মহলে একঘরে বেলারুশ। এই পরিস্থিতি ‘বন্ধু’ দেশ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে চলেছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।

সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের বরাতে জানা যায়, শুক্রবার রাশিয়ার উদ্দেশে পাড়ি দিয়েছেন লুকাশেঙ্কো। কৃষ্ণসাগরের ধারে রুশ শহর সোচিতে বৈঠক করবেন দুই রাষ্ট্রপ্রধান। ইউরোপের দেশগুলির সঙ্গে মিনস্কের সংঘাত যত বৃদ্ধি পেয়েছে ততই লুকাশেঙ্কোকে মদত দিয়েছেন পুতিন।

বেলারুশের এই কাজকে উড়োজাহাজ ‘ছিনতাই’ হিসেবে আখ্যায়িত করে কঠোর সমালোচনা করেছে পশ্চিমা দেশগুলো। এই নজিরবিহীন ঘটনার জন্য বেলারুশের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিচ্ছে ইউরোপের দেশগুলো।

বিশ্লেষকদের মতে, ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকা আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করলে চাপ বাড়বে বেলারুশের উপর। এছাড়া, বলপূর্বক যাত্রীবাহী বিমান অবতরণের ঘটনায় তদন্ত শুরুর নির্দেশ দিয়েছে জাতিসংঘের সংস্থা ‘আন্তর্জাতিক বেসামরিক বিমান সংস্থা’। ফলে গোটা পরিস্থিতির সামাল দিতেই পুতিনের সঙ্গে আলোচনা করতে চাচ্ছেন লুকাশেঙ্কো।

গত রবিবার সমাজকর্মী তথা সরকার বিরোধী সাংবাদিক রোমান প্রোতেসেভিচকে গ্রেপ্তার করতে লিথুয়ানিয়ার উদ্দেশে পাড়ি দেওয়া ‘রায়ানএয়ার’-এর একটি বিমানের গতিপথ ঘুরিয়ে রাজধানী মিনস্কে নামতে বাধ্য করে বেলারুশ। দেশটির সরকারি সংবাদমাধ্যম দাবি করে, বোমাতঙ্কের কারণে উড়োজাহাজটির গতিপথ ঘুরিয়ে সেটিকে জরুরি অবতরণ করানো হয়। যদিও তল্লাশি শেষে কোনও বোমা তাতে পাওয়া যায়নি।

প্রায় পাঁচ ঘণ্টা পর বিমানটিকে গন্তব্যের উদ্দেশে যাওয়ার অনুমতি দেওয়া হয়। তারপর থেকেই ইউরোপ ও আমেরিকা-সহ আন্তর্জাতিক মহলের তীব্র নিন্দার মুখে পড়েছেন দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *