প্রতিনিয়ত একই মাস্ক অনেক দিন ব্যবহারে হতে পারে “ব্ল্যাক ফাঙ্গাস”

নিউজ ডেস্কঃ একই মাস্ক অনেক দিন ব্যবহার করার ফলে করোনার পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাসের ঝুঁকি বাড়ে বলে জানিয়েছেন ভারতীয় চিকিৎসকরা। এর বড় কারণ মাস্কের অপরিচ্ছন্নতা। না ধুয়ে টানা ২-৩ সপ্তাহ একই মাস্ক পরলে এই ঝুঁকি বাড়ে।

এমস-এর স্নায়ুবিদ্যা বিভাগের অধ্যাপক, চিকিৎসক পি শরৎ চন্দ্র হালে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অপরিচ্ছন্নতা ছত্রাক জাতীয় সংক্রমণের পিছনে বড় কারণ। তাঁর কথায়, ‘অনেকেই ২-৩ সপ্তাহের বেশি সময় না ধুয়ে একই মাস্ক ব্যবহার করে যান। তার থেকেও ছড়াতে পারে এই সংক্রমণ।’ এ সংক্রমণ এড়াতে নিয়মিত মাস্ক পরিবর্তন বা সেটিকে সাবান দিয়ে ভাল করে ধুয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন তিনি।

যদিও তার এই কথার পিছনে এখনও যথেষ্ট প্রমাণ নেই। তবে বেসরকারি হাসপাতালের চিকিৎসক সুরেশ সিংহ নারুকা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, এই ছত্রাকের সংক্রমণের পিছনে অস্বাস্থ্যকর পরিবেশের বড় ভূমিকা থাকতেই পারে। এক মাস্ক পরার পাশাপাশি হাওয়া চলাচল করে না এমন ঘরে বসবাসও ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের পিছনে বড় কারণ হতে পারে। তবে এর পাশাপাশি অনিয়ন্ত্রিত স্টেরয়েডের ব্যবহারকেও তিনি অনেকাংশে দায়ী করেছেন।

তিনি মনে করেন, করোনা সংক্রমণ নিয়ে সন্দেহ হলেই অনেকে নিজে নিজে স্টেরয়েড নিতে শুরু করেন। চিকিৎসকদের পরামর্শ নেন না। স্টেরয়েডের মাত্রাতিরিক্ত ব্যবহারও এই সংক্রমণের পিছনে কারণ হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *