শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে

নিউজ ডেস্কঃ শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। শিক্ষামন্ত্রী দীপু মনি এ তথ্য জানিয়েছেন। সর্বশেষ ঘোষণা অনুয়ায়ী রবিবার (১৪ ফেব্রুয়ারি) পর্যন্ত এ ছুটি ছিল।

এ ছাড়া রবিবার (১৪ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে। ছুটি চলাকালে অনলাইন শিক্ষা কার্যক্রম চলমান থাকবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

করোনার কারনে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি চলছে। দীর্ঘ এ বন্ধের কারণে দেশের প্রায় ৪ কোটি শিক্ষার্থীর পড়াশোনা মারাত্মকভাবে ক্ষতির মুখে পড়েছে।

একই কারণে গত বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী ও এবতেদায়ী সমাপনী হয়নি। জেসিডি পরীক্ষাও বাতিল করা হয়েছে। এ ছাড়াও এইচএসসি ও সমমানের পরীক্ষাও হয়নি।

গত বছরের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ফল মূল্যায়ন করা হয়েছে। এছাড়া বার্ষিক পরীক্ষাগুলো বাতিল করা হয়। পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের ওপরের শ্রেণীতে উঠেছে।

জানা গেছে, নতুন করে ছুটি বাড়ানোর সময়গুলোতে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে এ সময়ে সংসদ টিভি, রেডিও এবং অনলাইনে ক্লাস চলবে। করোনা সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ সময় নিজেদের এবং অন্যদের করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে শিক্ষার্থীদের নিজ নিজ বাসস্থানে অবস্থান করতে হবে। তবে কওমি মাদরাসায় যথারীতি ক্লাস ও পরীক্ষা চলবে।

এদিকে করোনা পরিস্থিতি যদি আর খারাপ না হয়, তাহলে ফেব্রুয়ারির মাঝামাঝি দেশের সব স্কুল-কলেজ খুলে দেয়া হবে বলে গত ২৭ জানুয়ারি জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। কিন্তু আবারও বাড়ল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি।

এর আগে গত ২২ জানুয়ারি করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে গাইডলাইন প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। এ গাইডলাইন অনুসরণ করে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে বলা হয়েছে। এরপর ২৮ জানুয়ারি সে প্রস্তুতি মনিটরিং বা পরিবীক্ষণ করার নির্দেশনা দেয়া হয় মাঠপর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *