মার্কিন কংগ্রেসে ‘পুলিশী আইন সংস্কার’র বিল

মার্কিন কংগ্রেসে ডেমক্র্যাটরা ‘পুলিশী আইন সংস্কার’ বিল উত্থাপন করেছে। রাজপথের দাবির প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের পুলিশী আচরণের সংস্কারের জন্যে ৮ জুন কংগ্রেসে ‘জাস্টিস ইন পোলিশিং অ্যাক্ট ২০২০’ শিরোনামে বিল উত্থাপন করে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিল উত্থাপনের দিন অবশ্য বলেছেন, পুলিশ অফিসারের ৯৯% ই খুবই ভদ্র এবং দায়িত্বে নিষ্ঠবান। ট্রাম্পের আইন মন্ত্রী বিল বার বলেছেন, গুটি কতক দুষ্ট অফিসারের জন্যে সকলকে অভিযুক্ত করার অবকাশ নেই।

তবে ট্রাম্পের নিজ দল রিপাবলিকান পার্টির অনেক সিনেটর ও কংগ্রেসম্যান ইতিমধ্যেই জনতার আন্দোলনের সাথে ঐক্যমত পোষণ করেছেন। কেউ কেউ শরিক হয়েছেন পুলিশী বর্বরতা এবং বর্ণবাদ নির্মূলের প্রতিবাদ মিছিলেও।

মিনেসোটা স্টেটের মিনিয়াপলিস সিটির একটি স্টোরে ২০ ডলারের জাল নোট দিয়ে কিছু ক্রয়ের অভিযোগে ২৫ মে সেখানকার পুলিশ গ্রেফতার করে ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েডকে। হাতকড়া পরানোর পর ফ্লয়েডকে রাস্তায় ফেলে দিয়েই তার ঘাড়ে হাঁটু চাপা দিয়ে প্রকাশ্য দিবালোকে হত্যা করা হয়। ঘটনাটি পরদিন সামাজিক যোগাযোগ মাধ্যম সহ শীর্ষস্থানীয় গণমাধ্যমে প্রচার ও প্রকাশ হয়। এর পর সারা যুক্তরাষ্ট্রে গড়ে উঠে তুমুল বর্ণবাদ বিরোধী আন্দোলন। বর্ণবাদ বিরোধী এ আন্দোলন ছড়িয়ে পড়ে সারাবিশ্বে। যুক্তরাষ্ট্রের অর্ধশত সিটিতে গতকালও পুলিশের ঐ বর্বরতার নিন্দা, প্রতিবাদ এবং পুলিশী আইন সংস্কারের দাবি তোলা হয়েছে। পুুলিশ বাহিনী ভেঙ্গে দেয়া বা বাজেট কমিয়ে দেয়ার দাবিও তোলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *