নিউইয়র্কে সংবাদ সম্মেলনে কনভেনর শাহ নেওয়াজ

নিউইয়র্ক : চলতি বছরের লেবার ডে উইকেন্ডে (৩০-৩১ আগষ্ট ও ১ সেপ্টেম্বর) নিউইয়র্কের লাগেডিয়া হোটেল মেরিয়টে অনুষ্ঠিতব্য ফোবানা সম্মেলনের কনভেনার শাহ নেওয়াজ বলেছেন, ফোবানা ও নেতৃবৃন্দের বিরুদ্ধে মামলা অনভিপ্রেত ও অনাকাঙ্খিত। তিনি অভিযোগ করে বলেন, একটি মহল কমিউনিটিকে বিভক্ত করতেই ফোবানা-কে বিভক্ত করেছেন, মামলা করে বাংলাদেশী অভিবাসীর মুখে ও চপটাঘাত করেছেন। তারা ফোবানা সম্মেলনের নামে চাঁদাবাজী করছেন। তিনি ঐক্যবদ্ধভাবে মামলাবাজদের মোকাবেলা করার আহ্বান জানান। খবর ইউএনএ’র।

সিটির জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে বুধবার সন্ধ্যায় আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে শাহ নেওয়াজ উপরোক্ত কথা বলেন। সংবাদ সম্মেলনে ফোবানা স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান মোহাম্মদ হোসেন খান, এক্সিকিউটিভ সেক্রেটারী কাজী আজম, সাবেক চেয়ারম্যান আতিকুর রহমান ইউসুফজাই সালু, প্রধান উপদেষ্টা মোর্শেদ আলমও উপদেষ্টা আলী ইমাম শিকদার সহ অন্যান্য কর্মকর্তাদের মধ্যে খন্দকার ফরহাদ, তাজুল ইসলাম, মাকসুদুল হক চৌধুরী, আবু তালেব চৌধুরী চান্দু, ডা. নার্গিস রহমান, মোহাম্মদ সেলিম, শাহাবউদ্দিন লিটন প্রমুখ উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলন পরিচালনা কনে এবং স্বাগত বক্তব্য রাখেন ফোবানার সম্মেলনের সদস্য সচিব ফিরোজ আহমেদ। খবর ইউএনএ’র।

কনভেনার শাহ নেওয়াজ-এর লিখিত বক্তব্যের পর তিনি ছাড়াও মোহাম্মদ হোসেন খান উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এক প্রশ্নের উত্তরে মোহাম্মদ হোসেন খান বলেন, ফোবানা সম্মেলন নিয়ে কোন মামলা হয়নি। মামলা হয়েছে ফোবানার নামের ব্যবহার নিয়ে। তিনি বলেন, আমরা ফোবানা সম্মেলন করছি না, করছি ফোবানা কনভেনশন ২০১৯। আর বৃহত্তর স্বার্থ মাথায় রেখেই আমরা লগো রেজিষ্ট্রেশন করেছি। তিনি বলেন, আমরা আইনের দেশে বসবাস করি এবং আইন-কানুন মেনেই চলতে চাই। মামলায় আদালত যে সিদ্ধান্ত দেবেন সেই সিদ্ধান্ত আমরা মেনে নেবো।

অপর এক প্রশ্নের উত্তরে মোহাম্মদ হোসেন খান বলেন, ফোবানা উত্তর আমেরিকার বাংলাদেশীদের সংগঠনের প্লাটফর্ম। তাই যেকোন বাংলাদেশী সংগঠন এই ফোবানা সম্মেলনের হোস্ট সংগঠন হওয়ার দাবী রাখে।

অপর এক প্রশ্নের উত্তরে মোহাম্মদ হোসেন খান বলেন, ফোবানা নিয়ে মামলা হবে, এমনটি আমরা আশা করিনি। আর মামলা আমরা করিনি। এবার নিয়ে ফোবানার ৩৩ বছরের ইতিহাসে তিনটি মামলা হলো। ২০০১ সালে কানাডার মন্ট্রিয়লে প্রথম মামলায় আমরা জিতেছি। ২০০৮ সালে ওয়াশিংটন ডিসিতে দ্বিতীয় মামলা করার পর তারা মামলাটি প্রত্যাহার করে নেয়। আর এবার (২০১৯) তারাই আবার মামলা করেছে।

এক প্রশ্নের উত্তরে শাহ নেওয়াজ বলেন, আমার বিষয়ে ফোবানার অপরাংশ ভুল ব্যাখা দিচ্ছেন, আমি কখনো ফোবানা’র আইকন হতে রাজী হয়নি বা প্রমিজ করিনি। তবে প্রস্তাব পেয়েছি। আর তারা যেভাবে মানুষকে ‘ফোবানা আইকন’ বানিয়ে নির্ধারিত অর্থ ঠিক করে তা আদায় করছেন। এটা চাঁদাবাজী ছাড়া আর কিছু নয়। তিনি বলেন, আমরা ফোবানা করছি না, ফোবানা কনভেনশন-২০১৯ করছি।

অপর এক প্রশ্নের উত্তরে মোহাম্মদ হোসেন খান বলেন, আমরা ঐক্য চাই। আর এজন্য সত্য ইতিহাস সবাইকে মেনে নিতে হবে। তিনি বলেন, বিগত ৩২টি ফোবানা সম্মেলনের মধ্যে মাত্র ৯টি সম্মেলন হয়েছে ঐক্যবদ্ধভাবে। বাকী ২৩টি সম্মেলনই হয়েছে বিভক্তিকারে।

সংবাদ সম্মেলনে ফোবানার কনভেনর শাহ নেওয়াজ তার লিখিত বক্তব্যে বলেন, বিশ্বের রাজধানী নামে খ্যাত যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের লাগেডিয়া এয়ারপোর্টের কাছে আগামী ৩০-৩১ আগষ্ট এবং ১ সেপ্টেম্বর লেবার ডে ইউকেল্ডে হোটেল মেরিয়টের বল রুমে ৩৩তম ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হবে। ২০ আগষ্ট হোটেল ক্যাম্পাসের সামনে বাংলাদেশের লাল সবুজের পতাকা ও ফোবানার পতাকা পতপত করে উড়বে এবং ক্যাম্পাসে ভেসে উঠবে একটুকরো প্রিয় লাল সবুজের বাংলাদেশ। সকল স্বপ্নের চৌকাঠ বেয়ে সম্মেলনের সকল কর্মকান্ড যথারীতি এগিয়ে যাচ্ছে। নিউইয়র্কের ফোবানা সম্মেলন নিয়ে একাধিক বার আপনাদের সাথে মত বিনিময় এবং আপনাদের প্রশ্ন ও প্রশ্ন উত্তরের মাধ্যমে আমরা সবার কাছে গ্রহণযোগ্য এবং যৌক্তিক অবস্থানে দাড়াতে চেষ্টা করি। তারপরও ভুল ভ্রান্তি থাকতেই পারে। এত বড় সম্মেলন করতে গিয়ে ভুল কম হওয়ার জন্যই আমরা বার বার আপনাদের মুখোমুখি হই।

তিনি বলেন, ২০১৮ সালে কানাডা সম্মেলনে নিউইয়র্কে ২০১৯ সালে ফোবানা সম্মেলন হওয়ার কথা ঘোষণা করা হলে প্রতিপক্ষ আমাদের সম্মেলনকে বন্ধ করার লক্ষ্যে নানা অপকৌশল গ্রহণ করেন। আমরা গভীর ক্ষোভ ও বেদনার সাথে তা লক্ষ্য করে আসছি। তারা পত্র-পত্রিকা গনমাধ্যম ও সামাজিক গণমাধ্যমে আমাদের বিরুদ্ধে কুৎসিৎ বিষধগার করতে শরু করেন। তারা নিউইয়র্কস্থ একটি টেলিভিশনের স্বাক্ষাৎকারে আমাকে এবং আমাদের নেতৃবৃন্দকে নিয়ে কিছু অশালীন কথা বলার চেষ্টা করেছেন। যা সকল শালিনতাকে হার মানিয়ে ছিল। আমরা তার প্রতিবাদ করিনি। আমরা মনে করেছি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *