‘আমার বক্তব্য মন থেকে তৈরি করা’

গত সপ্তাহে লোকসভায় বক্তব্য দেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। সেখানে তার উল্লেখ করা ফ্যাসিবাদের সাতটি লক্ষণ, গত সপ্তাহেই ভাইরাল হয়। তার বক্তব্যের কপি নকল করা বলে অভিযোগ ওঠে সোশ্যাল মিডিয়ায়। ‘ভয়ঙ্কর আতঙ্ক’ প্রকাশ করে বিজেপির ‘ট্রোল আর্মি’ এবং ‘শাসকদলের অনুগত থাকা সংবাদমাধ্যমের একাংশের’ বিরুদ্ধে তোপ দাগেন তিনি।

 

ওয়াশিংটন মান্থলির তরফে টুইট করে দাবি করা হয়, ‘ফ্যাসিবাদের ১২টি অগ্রিম লক্ষণ’ শীর্ষক যে আর্টিকেলটি তারা প্রকাশ করেছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে, সেখান থেকেই বক্তব্যের অংশ তুলে ধরেছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র।

 

তৃণমূল এ সাংসদ বলেন, যে পোস্টারের প্রসঙ্গ টেনে তিনি কথাটি বলেছেন, আর্টিকেলে সেটিকেই উদ্ধৃত করা হয়েছে। একটি বিবৃতিতে কৃষ্ণনগরের এই তৃণমূল সাংসদ বলেন, ‘সেটাই নকল করা বা চুরি করা হয়, যখন কেউ সূত্রের কথা না বলেন। আমার বক্তৃতায় আমি সূত্র উল্লেখ করেছি, ফ্যাসিবাদের ১৪টি অগ্রিম লক্ষণ সম্পর্কে রাষ্ট্রবিজ্ঞানী ড. লয়ারেন্স ডব্লু ব্রিটের পোস্টারের প্রসঙ্গ তুলে ধরেছি। আমি ভারতে ৭টি লক্ষণ প্রাসঙ্গিক মনে করেছি এবং সেগুলি বিস্তারিতভাবে বলেছি।

 

 

তিনি আরও বলেন, ‘আমার বক্তব্য আমার হৃদয় থেকে এসেছে এবং প্রত্যেক ভারতীয় যারা এটি শেয়ার করেছেন, তারাও মন থেকেই করেছেন। আমি আবার বলছি… ‘বাঁধনে মুঝে তু আয়া হ্যায়, জঞ্জীর বড়ি ক্যায়া লায়া হ্যায়।’

 

মহুয়া মৈত্রের কথায়, ‘আপনি বলতেই পারেন, দিন এসেছে এবং ভারতের শাসকের সূর্য কখনই অস্ত যাবেন না, এমনটাই চায় সরকার। তবে আপনি লক্ষণগুলি ভুলে যাচ্ছেন। যদি আপনি চোখ খোলা রাখেন, আপনি দেখতে পাবেন, দেশে যথেষ্ট বিচ্ছিন্নতা রয়েছে।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *