ইতালি থেকে বাংলাদেশ যেতে স্বাস্থ্য সনদ লাগবে

ক্রমেই বেড়ে চলে চলেছে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত রোগী ও নিহতের সংখ্যা। চীন থেকে ছড়ানো এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে। এখন পর্যন্ত বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছে এক লাখ এক হাজার ৯১৪ জন। প্রাণহানি ঘটেছে তিন হাজার ৪৬৬ জনের।

 

এই অবস্থায় রোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, ইতালি থেকে বাংলাদেশে যেতে স্বাস্থ্য সনদ লাগবে। কোনো বাংলাদেশি নাগরিক প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত কি-না, তা নিশ্চিত হতেই বাংলাদেশ দূতাবাস এই নির্দেশ জারি করেছে।

 

শুক্রবার (৬ মার্চ) দূতাবাস এ-সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিতে এ নির্দেশ জারি করে। কোনো বাংলাদেশি ইতালি থেকে দেশে প্রবেশ করতে চাইলে অবশ্যই দূতাবাসের সনদপত্র সংগ্রহ করতে আহ্বান করা হয় সামাজিক যোগাযোগমাধ্যমের পেজে।

 

প্রতিটি বাংলাদেশি নাগরিককে সেখানকার চিকিৎসকের কাছে স্বাস্থ্য পরীক্ষা করে করোনাভাইরাসে আক্রান্ত নয়-মর্মে একটি মেডিকেল সাটিফিকেট নিতে হবে। এই সনদ দেখানোর পরই কেবল দূতাবাস সনদপত্র প্রদান করব। এর আগে একটি ফরম পূরণ করতে হবে।

 

দূতাবাস এই নির্দেশ জারি করার পর প্রবাসী বাংলাদেশিরা মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। এই সনদ প্রক্রিয়াকে তারা হয়রানি হিসেবে দেখছেন।

 

রাজ্জাক আব্দুর রাজ নামের এক ইতালিপ্রবাসী অভিযোগ করেছেন, কোনো চিকিৎসক বা হাসপাতাল তাদের এ বিষয়ে সাটিফিকেট দিচ্ছে না।

 

করোনাভাইরাস দিন দিন প্রকট হওয়ায় ইতালি সরকারের জরুরি নির্দেশনা মেনে চলতে পরামর্শ দিয়েছে বাংলাদেশ দূতাবাস। আরেকটি বিজ্ঞপ্তিতে এ পরামর্শ দেয়া হয়। এতে জরুরি প্রয়োজন ছাড়া দূতাবাসে এসে ভিড় জমাতে নিষেধ করা হয়। একই সঙ্গে, স্বাস্থ্য বিভাগের পরামর্শ অনুযায়ী প্রয়োজন ছাড়া ভ্রমণ না করারও নির্দেশ দিয়ছে দূতাবাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *