গুগল ফটোজ থেকে ব্যক্তিগত ভিডিও অন্যের কাছে!

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন অথচ গুগল ফটোজ ব্যবহার করেন না, এটা হতে পারে না। কেননা আপনার হয়ে আপনার ফোনের সকল ভিডিও কিংবা ছবি আর্কাইভ করে রাখে গুগল ফটোজ।

 

এমনকি আপনি যদি আপনার ফোন থেকে ছবি কিংবা ভিডিও ডিলিটও করে ফেলেন সেটা খুঁজে পাবেন গুগল ফটোজে। অথচ এমন গুরুত্বপূর্ণ একটি অ্যাপে কিনা হলো এমন ভুল?

 

গুগল স্বীকার করেছে যে, যারা গুগলের ‘টেকআউট’ সার্ভিস ব্যবহার করছেন তাদের কারো কারো অ্যাকাউন্ট থেকে ব্যক্তিগত ভিডিও অন্য কারো কাছে চলে গেছে। যদিও গুগল বলছে এর সংখ্যা খুবই কম, ০.০১%।

 

কিন্তু যেখানে গুগলের ফটোজ ব্যবহার করে ১ বিলিয়নেরও বেশি ব্যবহারকারী সেখানে ০.০১% কমও না। তাছাড়া গুগল কী পরিমাণ ভিডিও ভুলে অন্যের আর্কাইভে পাঠানো হয়েছে সেটা প্রকাশ করেনি।

 

সম্প্রতি ৯টু৫গুগলের এক প্রতিবেদনে জানানো হয়, ২১ নভেম্বর থেকে ২৫ নভেম্বরের মধ্যে এই টেকনিক্যাল সমস্যাটি দেখা দেয়। গত বছরের নভেম্বরের এই অনিচ্ছাকৃত টেকনিক্যাল সমস্যার জন্য গুগল দুঃখ প্রকাশ করেছে।

 

গুগলের একজন মুখপাত্র বলেন, ‘আমরা লক্ষ্য করেছি গুগলের একটি বাগের সাহায্যে কিছু ব্যবহারকারী যারা গুগলের টেকআউট ব্যবহার করেন, তাদের গুগল ফটোজ থেকে কিছু ভিডিও কন্টেন্ট অন্যের কাছে এক্সপোর্ট হয়েছে নভেম্বরের ২১ থেকে ২৫ এর মধ্যে। হতে পারে সেগুলো অসম্পূর্ণ কিংবা সম্পূর্ণ। তবে আমরা এই সমস্যা সমাধান করেছি এবং ভবিষ্যতে যাতে আর এমনটা না ঘটে সে চেষ্টা চালিয়ে যাচ্ছি। এমনটা ঘটার জন্য আমরা দুঃখিত।’

 

তবে আমাদের দেশের ব্যবহারকারীরা এমন ঘটনার স্বীকার হয়নি বলে ধরে নেয়া যায়। কেননা আমাদের এখানে গুগল টেক আউট সার্ভিসের ব্যবহারকারী নেই বলেলই চলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *