মার্চের মধ্যেই সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি

সিলেট বিভাগে আওয়ামী লীগকে ঢেলে সাজানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই লক্ষ্যে কাজ চালিয়ে যাচ্ছে সংগঠনটি। দলের জাতীয় সম্মেলনে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হওয়া সাবেক ছাত্রলীগ নেতা শাখাওয়াত হোসেন শফিককে দেওয়া হয়েছে সিলেট বিভাগের দায়িত্ব। দায়িত্ব পেয়েই এই নেতা বিভাগে দলীয় সাংগঠনিক অবস্থার খোঁজ খবর নেওয়া শুরু করেন। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার দলের কেন্দ্রীয় কার্যালয়ে সিলেট জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের সাথে মত বিনিময় করেন তিনি।

দীর্ঘ ১৪ বছর পর গত বছরের ৫ ডিসেম্বর সিলেট সরকারি আলীয়া মাদরাসা মাঠে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্টিত হয়।ওই সম্মেলনে কেন্দ্রীয় নেতাদের উপস্থিতে সমঝোতার মাধ্যমে জেলা আওয়ামী লীগের সভাপতি পদে অ্যাডভোকেট লুৎফুর রহমান, আর সাধারণ সম্পাদক পদে এডভোকেট নাসির উদ্দিন খান এবং মহানগর কমিটির সভাপতি পদে মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন ও সাধারণ সম্পাদক পদে অধ্যাপক জাকির হোসেনের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এদিকে, সম্মেলন পরবর্তী জেলা ও মহানগরে সাংগঠনিকভাবে নতুন গতি সঞ্চার হতে থাকে। জেলা এবং মহানগর সভাপতি এবং সম্পাদকবৃন্দ কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী পূর্ণঙ্গ কমিটি গঠনের প্রস্তুতিও শুরু করেন। এরই ধারাবাহিকতায় মুজিববর্ষ শুরুর আগেই দলের জেলা ও মহানগরে পূর্ণাঙ্গ কমিটি গঠনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তবে, কেন্দ্রের সিগন্যালের অপেক্ষায় রয়েছে জেলা ও মহানগর কমিটি। সিলেট প্রতিদিনকে এমন তথ্য জানিয়ে এক শীর্ষ নেতা বলেছেন, ‘আমাদের সাংগঠনিকভাবে প্রস্তুতি রয়েছে। নির্দেশনা পেলেই আমরা কাজে হাত দেবো’।

কমিটিতে কারা থাকতে পারেন- এমন বক্তব্যে ওই নেতা বলেন, ‘অপেক্ষা করুন, নতুন কমিটিতে চমক থাকবে। দলের সক্রিয়, ত্যাগী, পরীক্ষিত এবং সাবেক ছাত্র নেতাদের মূল্যায়ন করা হবে।’

এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান বলেন, আওয়ামী লীগ একটি বৃহৎ রাজনৈতিক দল। এ দলে যেমন বিশাল কর্মী বাহিনী আছে, তেমনি যোগ্য নেতারও অভাব নেই। কমিটিতে হয়তো সবার জায়গা দেওয়া সম্ভব হবে না। তবে, কেন্দ্রের নির্দেশা অনুযায়ী দলের সক্রিয়, ত্যাগী, পরীক্ষিত এবং সাবেক ছাত্র নেতাদের মূল্যায়ন করা হবে। পুরাতন ও নতুনের সমন্বয়ে রাজপথমুখি একটি গ্রহণযোগ্য কমিটি দেয়া হবে।

সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন বলেন, ‘আমরা আমাদের কাজ চালিয়ে যাচ্ছি। এখনো তা চলমান রয়েছে। কেন্দ্রীয় গ্রীন সিগন্যাল পেলেই যথাসময়ে পূর্ণাঙ্গ কমিটির নাম অনুমোদনের জন্য কেন্দ্রে পাঠানো হবে।

এদিকে, ২৩ জানুয়ারি বৃহস্পতিবার সিলেট বিভাগে আওয়ামী লীগকে ঢেলে সাজাতে সকলের সহযোগিতা চাইলেন দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শাখাওয়াত হোসেন শফিক। তিনি বলেছেন, সিলেট বিভাগে আওয়ামী লীগের সাংগঠনিক অবস্থান আরও শক্তিশালী করতে দলের চেইন অব কমাণ্ড প্রতিষ্ঠা করতে হবে। দলে অনুপ্রবেশকারী, কোন্দল সৃষ্টিকারীদের ব্যাপারে সতর্ক থাকতে হবে।, দলকে ব্যবহার করে ক্ষমতা দাপট দেখানো যাবে না। দলের ভাবমূর্তি রক্ষা করতে হবে।

বৃহস্পতিবার দুপুরে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সিলেট জেলা আওয়ামলী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খানের নেতৃত্বে অংশ নেওয়া দলীয় নেতাদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন দলের সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত এই সাংগঠনিক সম্পাদক।

তিনি বলেন, আওয়ামী লীগ টানা তৃতীয়বারের মতো দল ক্ষমতায়। বিষয়টি মাথায় রেখে নেতাকর্মীদের চলতে হবে। দলের ইমেজ ধরে রাখতে হবে। বিতর্কিত করা যাবে না দলীয় প্রধান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এ ব্যাপারে কঠোর রয়েছেন। তাঁরই নির্দেশেই পুরো বিভাগেই ঢেলে সাজাতে তৃণমূল থেকে এ প্রক্রিয়া শুরু করতে চাই। অতীতে দলে কে কি করছেন-সে দিকে না তাকিয়ে আগামীতে দলকে সুসৃঙ্খল, জনবান্ধন, কর্মীবান্ধব সংগঠন হিসেবে গড়ে তুলতে এখন থেকেই কাজ শুরু করতে হবে। দলীয় প্রধানের নির্দেশ বাস্তবায়নে সবাইকে নিয়ে হাত হাত মিলিয়ে সিলেটে গ্রুপিং-কোন্দলমুক্ত ঐক্যবদ্ধ আওয়ামী লীগ উপহার দিতে চাই। এলক্ষ বাস্তবায়নে দলের প্রতিটি নেতাকর্মীর সহযোগিতা, পরামর্শ প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *