নিউইয়র্কে বাংলাদেশী-আমেরিকান নতুন প্রজন্মের শিশুদের মাঝে কনসাল জেনারেল সাদিয়ার বাংলা বই বিতরণ

নিউইয়র্ক : নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা ১৮ জুন বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে আগত কনস্যুলার সেবাপ্রার্থী বাংলাদেশী-আমেরিকান শিশুদের মাঝে প্রথম থেকে পঞ্চম শ্রেণীর বাংলা ভাষার বিভিন্ন বই বিতরণ করেন। আমেরিকায় বেড়ে ওঠা নতুন প্রজন্মের বাংলাদেশী শিশু-কিশোরদের বাংলা ভাষা শিক্ষার উৎসাহ দিয়ে কনসাল জেনারেল তাঁদের পিতা-মাতাকে এ ব্যাপারে অগ্রণী ভূমিকা পালনের আহবান জানান। তিনি কনস্যুলার সেবা নিতে আসা অভিভাবকদেরকে তাঁদের সন্তানদের বাংলা শেখার জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত প্রথম-পঞ্চম শ্রেণীর বাংলা ভাষার বিভিন্ন পাঠ্যপুস্তক (বাংলা, গণিত, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, বিজ্ঞান ও নৈতিক শিক্ষা) কনস্যুলেট থেকে বিনা মূল্যে নেয়ার জন্য অনুরোধ জানান।

 

কনসাল জেনারেল ফয়জুননেসা এ সময় উপস্থিত শিশু-কিশোরদের সাথে কথা বলেন। তিনি মুক্তিযুদ্ধের ইতিহাস, স্বাধীনতার স্থপতি ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার রুপকার বঙ্গবন্ধুর সুযোগ্যা কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে তাদের অবগত করেন।

 

শিশু-কিশোরদের বাংলা ভাষা শেখার জন্য উৎসাহ প্রদান ও বিদেশে বাংলা ভাষার বিস্তারে জন্য কনস্যুলার সেবা নিতে আসা সেবা প্রার্থীরা এসময় কনসাল জেনারেল ফয়জুননেসাকে বিনা মূল্যে বাংলা বই বিতরন কার্যক্রমের প্রশংসা করেন এবং এ ধরনের কাজ অব্যাহত রাখার অনুরোধ জানান।

 

উলে−খ্য, কনসাল জেনারেল ফয়জুননেসার বিশেষ আগ্রহে বাংলাদেশ থেকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত বিপুল সংখ্যক প্রথম-পঞ্চম শ্রেণীর বাংলা ভাষার বই সংগ্রহ করা হয়েছে যা নিউইয়র্ক এবং পাশ্ববর্র্তী বিভিন্ন অঙ্গরাজ্যে বাংলা ভাষা শিক্ষা প্রতিষ্ঠানসমূহে সরবরাহ করা হচ্ছে। তিনি আগ্রহী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সচেতন অভিভাবককে কনস্যুলেট থেকে বিনা মূল্যে বই সংগ্রহ করার জন্য অনুরোধ জানান। উলে−খ্য, নিউইয়র্কের বিভিন্ন লাইব্রেরীতে এ সকল বাংলা বই সরবরাহের উদ্যোগ নেয়া হয়েছে।

 

এই সকল বই বিনামূল্যে সকলের জন্য উম্মুক্ত। আগ্রহী অভিভাবকবৃন্দকে এ সকল বই কনস্যুলেট থেকে সংগ্রহের জন্য অনুরোধ করা যাচ্ছে।

 

এসময়, কাউন্সেলর আয়শা হক, কাউন্সেলর ও দূতালয় প্রধান চৌধুরী সুলতানা পারভীন এবং প্রথম সচিব মোঃ শামীম হোসেন সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *