প্রযুক্তি বিকেন্দ্রীকরণের আহ্বান জানিয়ে শেষ হলো ডব্লিউসিআইটি

 

তথ্যপ্রযুক্তির বিশ্ব সম্মেলন ডব্লিউসিআইটির ২১তম আয়োজন শেষ হয়েছে বুধবার রাতে। আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানে সমাপনী অনুষ্ঠানে আবারও প্রযুক্তির বিকেন্দ্রীকরণের আহ্বান জানানো হয়। তথ্যপ্রযুক্তির বিশ্ব সংগঠন ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যালায়েন্স (উইটসা) আয়োজিত এ সম্মেলনে এবার মূল বিষয় ছিল বিকেন্দ্রীকরণের শক্তি।

 

সমাপনী অনুষ্ঠানে উইটসার সভাপতি (চেয়ার) ইভোন চু, মহাসচিব জেমস পয়জ্যান্টস সবাইকে ধন্যবাদ জানান। এবারের আয়োজনে ৭০টি দেশের দুই হাজার প্রতিনিধি অংশ নেন। আগামী বছর ডব্লিউসিআইটির আয়োজন হবে মালয়েশিয়ার পেনাংয়ে। এরপরের বছর ২০২১ সালে আয়োজনটি হবে বাংলাদেশের রাজধানী ঢাকায়।

 

উইটসার পুরস্কার পেল বাংলাদেশের রূপকল্প ২০২১

উইটসার সভাপতির বিশেষ এক্সিলেন্স পুরস্কার পেয়েছে বাংলাদেশের রূপকল্প ২০২১ ডিজিটাল বাংলাদেশ ধারণাটি। এর জন্য মঙ্গলবার রাতে ইয়েরেভানে উইটসার নৈশভোজে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষকে এ পুরস্কার দেওয়া হয়।

বিভিন্ন বিভাগের ২০টির বেশি পুরস্কার দেওয়ার পর এই সম্মানজনক পুরস্কার বাংলাদেশকে দেওয়া হয়। উইটসার সভাপতি ইভোন চুর হাত থেকে পুরস্কার নেন হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম। এ সময় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ ও বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি শাহিদ-উল মুনির। তাইওয়ান, মালয়েশিয়া, থাইল্যান্ড, গ্রিস, নাইজেরিয়াসহ বেশ কটি দেশ অন্য পুরস্কারগুলো পেয়েছে। মানবতার জন্য প্রযুক্তি ব্যবহারে অবদান রাখার জন্য উইটসার এমিনেন্ট পারসন অ্যাওয়ার্ড এবার দেওয়া হয় আর্মেনিয়ার কারেন ভেরাজানকে।

উইটসার পুরস্কার পাওয়ার পর জুনাইদ আহ্মেদ প্রথম আলোকে বলেন, ‘হাইটেক পার্কের পক্ষে এ পুরস্কার পেয়ে আমরা খুবই আনন্দিত। ১৯৯৮ সালে বিনিয়োগ বোর্ডের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম কালিয়াকৈরে হাইটেক পার্কের জায়গা বরাদ্দ করেন। আমাদের দীর্ঘদিনের পরিশ্রমের ফল এ পুরস্কার। আমরা আশা করছি আগামী পাঁচ বছরে হাইটেক পার্কে কয়েক লাখ মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারব। আন্তর্জাতিক অঙ্গনে ডিজিটাল বাংলাদেশ যে পরিচিতি লাভ করেছে তার স্বীকৃতি আজ আমরা পেলাম।’

এই নৈশভোজে উপস্থিত ছিলেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশেনিয়ান। তিনি বলেন, আর্মেনিয়া ভবিষ্যতে প্রযুক্তি দুনিয়ায় অনেক অবদান রাখতে চায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *