মাস্ক পরার বাধ্যবাধকতা থাকছে না যুক্তরাজ্যে 

নিউজ ডেস্কঃ করোনাকালীন বিধিনিষেধ প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাজ্য, তুলে নেয়া হয়েছে বাড়িতে বসে কাজ করার নির্দেশনাও। বুধবার (১৯ জানুয়ারি) এ ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন, যা আগামী সপ্তাহ থেকে কার্যকর হওয়ার কথা। এর ফলে ব্রিটেনে আর মাস্ক পরার বাধ্যবাধকতা থাকছে না।

এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানায়, বুধবার (১৯ জানুয়ারি) প্রধানমন্ত্রী বরিস জনসন ঘোষণায় বলেন,আগামী সপ্তাহ থেকে প্ল্যান বি’র বিধিনিষেধ কার্যকর থাকবে না। এ ছাড়া ৬০ বছরের বেশি বয়সী ৯০ শতাংশ ব্রিটিশকে বুস্টার ডোজ দেয়া হয়েছে। সে জন্য এ সংক্রান্ত কড়াকড়ি শিথিল করছে সরকার।

ওমিক্রন ঠেকাতে সরকারের প্ল্যান বি বাস্তবায়নের ফলে বুস্টার ডোজ প্রয়োগের সময় পাওয়া গেছে বলে উল্লেখ করেন তিনি। বলেন, আমরা ইউরোপের মধ্যে সবচেয়ে দ্রুত বুস্টার ডোজ প্রয়োগের কর্মসূচি বাস্তবায়ন করেছি।

আবার গার্ডিয়ান বলছে, ব্রিটিশ প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর করোনা পাসের বাধ্যবাধকতা থাকবে কিনা, তা ব্যবসা প্রতিষ্ঠানগুলোর নিজস্ব ব্যাপার। তবে ২৭ জানুয়ারি থেকে শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণিকক্ষ ও গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক থাকছে না।

এদিকে আশার বাণী শোনালেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি। তিনি বলেন, দ্রুত ছড়াতে থাকা ওমিক্রন ভ্যারিয়েন্ট করোনাভাইরাসের মহামারি পর্যায়ের অবসান ঘটিয়ে একে স্থানীয় পর্যায়ের সাধারণ রোগের পর্যায়ে নামিয়ে আনতে পারে। মার্কিন এই শীর্ষ রোগ বিশেষজ্ঞ সোমবার ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম আয়োজিত এক অনুষ্ঠানে এই আশাবাদ ব্যক্ত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *