যুক্তরাষ্ট্রে ইনকাম ট্যাক্স রিটার্ন শুরু ২৪ জানুয়ারী: আর্নড ইনকাম ও চাইল্ড ট্যাক্স ক্রেডিট বেড়েছে

নিউজ ডেস্কঃ যুক্তরাষ্ট্রে আগামী ২৪ জানুয়ারী সোমবার থেকে ইনকাম ট্যাক্স রিটার্ন শুরু হচ্ছে। কোনো জরিমানা ছাড়াই আগামী ১৮ এপ্রিল পর্যন্ত ২০২১ ট্যাক্স বছরের ব্যক্তিগত ট্যাক্স ফাইল করা যাবে। এবছর আর্নড ইনকাম ও চাইল্ড ট্যাক্স ক্রেডিট বেড়েছে। আইআরএস’র বরাত দিয়ে ইউএসএনিউজঅনলাইন.কমকে এ তথ্য জানান নিউইয়র্কের জ্যাকসন হাইটসের কর্ণফুলী ট্যাক্স সার্ভিসেস’র প্রেসিডেন্ট ও আইআরএস লাইসেন্সড প্রেক্টিশনার, এনরোলমেন্ট এজেন্ট মোহাম্মদ হাসেম। খবর ইউএসএনিউজঅনলাইন.কম’র।

আইআরএস সূত্র উদ্ধৃত করে মোহাম্মদ হাসেম ইউএসএনিউজঅনলাইন.কমকে জানান, এবছর আর্নড ইনকাম ক্রেডিট বেড়েছে। অর্থাৎ ২০২১ ট্যাক্স বছরে সন্তানহীনদের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট প্রদান করা হবে ১৫০২ ডলার। যা ২০২০ ট্যাক্স বছরে ছিল সর্বোচ্চ ৫৩৮ ডলার।

এবার এক সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট প্রদান করা হবে ৩৬১৮ ডলার। ২০২০ ট্যাক্স বছরে এক সন্তানের জন্য সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট ছিল ৩৫৮৪ ডলার।

এ ট্যাক্স সিজনে দুই সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট প্রদান করা হবে ৫৯৮০ ডলার। ২০২০ ট্যাক্স বছরে দুই সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট ছিল ৫৯২০ ডলার।

এ বছর তিন বা ততোধিক সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট প্রদান করা হবে ৬৭২৮ ডলার। ২০২০ ট্যাক্স বছরে তিন বা অধিক সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট ছিল ৬৬৬০ ডলার।

আর্নড ইনকাম ক্রেডিটের ক্ষেত্রে সন্তানের বয়স ১৯ থেকে ২৪ বছর হলে অবশ্যই ফুল টাইম স্টুডেন্ট হতে হবে। অন্যথায় আর্নড ইনকাম ক্রেডিট পাওয়ার যোগ্য বিবেচিত হবে না।

এ ট্যাক্স সিজনে চাইল্ড ট্যাক্স ক্রেডিটও বেড়েছে। এ ক্ষেত্রে ৬ বছরের কম বয়সী সন্তানের জন্য সর্বোচ্চ চাইল্ড ট্যাক্স ক্রেডিট ৩৬০০ ডলার এবং ৬ বছর থেকে ১৮ বছরের কম বয়সী সন্তানের জন্য সর্বোচ্চ চাইল্ড ট্যাক্স ক্রেডিট ৩০০০ ডলার বৃদ্ধি করা হয়েছে। যা ২০২০ ট্যাক্স বছরে ছিল সর্বোচ্চ ২০০০ ডলার।

আইআরএস’র বরাত দিয়ে ট্যাক্স রিটার্ন সম্পর্কে ইউএসএনিউজঅনলাইন.কমকে অভিজ্ঞ আইআরএস লাইসেন্সড প্রেক্টিশনার মোহাম্মদ হাসেম আরও জানান, এ ট্যাক্স সিজনে স্ট্যান্ডার্ড ডিডাকশনের ক্ষেত্রে পরিবর্তন এসেছে। মেরিড ফাইলিং জয়েন্টলি ২৪,৮০০ ডলার থেকে বাড়িয়ে ২৫,১০০ ডলার করা হয়েছে। হেড অব হাউসহোল্ড ১৮,৬৫০ ডলার থেকে বাড়িয়ে ১৮,৮০০ ডলার, সিঙ্গেল ১২,৪০০ ডলার থেকে বাড়িয়ে ১২,৫৫০ ডলার এবং মেরিড ফাইলিং সেপারেটলি ১২,৪০০ ডলার থেকে ১২,৫৫০ ডলার করা হয়েছে।

এবছর যাদের বার্ষিক ইনভেস্টমেন্ট ইনকাম সর্বোচ্চ ১০,০০০ ডলার পর্যন্ত তারা আর্নড ইনকাম ক্রেডিট পাবে। গত বছর বার্ষিক সর্বোচ্চ ৩৬৫০ ডলার পর্যন্ত ইনভেস্টমেন্ট ইনকামকারীরা আর্নড ইনকাম ক্রেডিট পাবার যোগ্য বলে বিবেচিত ছিল।

চাইল্ড অ্যান্ড ডিপেন্ডেন্ট কেয়ার ক্রেডিট -এ এবার বড় ধরনের পরিবর্তন এসেছে। আমেরিকান রেসকিউ প্ল্যানের কারণে এবছর এক সন্তানের জন্য ৮০০০ ডলার এক্সপেন্স এবং দুই সন্তানের জন্য ১৬০০০ ডলার এক্সপেন্স দেখানো যাবে। এক্ষেত্রে যোগ্য বিবেচিত হলে ৫০% রিফান্ড অর্থাৎ এক সন্তানের জন্য ৪০০০ ডলার এবং দুই সন্তানের জন্য ৮০০০ ডলার রিফান্ড পাওয়া যেতে পারে। যা গত বছর ছিল এক সন্তানের জন্য ৩০০০ ডলার এবং দুই সন্তানের জন্য ৬০০০ ডলার।

তিনি জানান, গত বছর দেয়া এডভান্সড চাইল্ড ট্যাক্স ক্রেডিট এবার ট্যাক্স ফাইলিংয়ের সময় এডজাস্ট করা হবে। এজন্য আইআরএস থেকে প্রেরিত ৬৪১৯ ফরম ট্যাক্স ফাইলিংয়ের সময় অবশ্যই জমা দিতে হবে।

এছাড়া যারা তৃতীয় স্টিমুলাস চেকের ১৪০০ ডলার কিংবা এর কম বেশি পেয়েছে তাদের ট্যাক্স ফাইলিংয়ের সময় আইআরএস থেকে প্রেরিত ৬৪৭৫ ফরম অবশ্যই দাখিল করতে হবে। ট্যাক্স ফাইলিংয়ের সময় আইআরএস থেকে প্রেরিত এসব ফরম দাখিল না করলে রিফান্ড পেতে দেরী হবে।

মোহাম্মদ হাসেম জানান, কোনো জরিমানা ছাড়াই ২০২১ ট্যাক্স বছরের ব্যক্তিগত ট্যাক্স ফাইল আগামী ১৮ এপ্রিল পর্যন্ত করা যাবে। তবে আবেদনের মাধ্যমে ১৭ অক্টোবর পর্যন্ত ৬ মাসের অটোমেটিক বর্ধিত সময় পাওয়া যাবে। এক্ষেত্রে জরিমানা এড়াতে ডিউ ট্যাক্স ১৮ এপ্রিলের মধ্যেই পরিশোধ করতে হবে। বর্ধিত সময় আবেদন ইলেকট্রনিক্যালি বা পেপার মাধ্যমে করা যায়। তবে নির্ধারিত চক্রবৃদ্ধি হারে জরিমানা প্রদান সাপেক্ষে সারা বছরই ট্যাক্স ফাইল করার সুযোগ থাকে।

এনরোলমেন্ট এজেন্ট মোহাম্মদ হাসেম ইউএসএনিউজঅনলাইন.কমকে আরও জানান, ইনকাম ট্যাক্স ফাইলিং করার সময় আয়-ব্যয়ের সঠিক হিসাবসহ নির্ভুল তথ্য প্রদান করা সংশ্লিষ্টদের কর্তব্য। অধিক অর্থ প্রাপ্তির লোভে কিংবা ট্যাক্স ফাঁকি দেয়ার অসৎ উদ্দেশ্যে ট্যাক্স ফাইলিংয়ের সময় ভুল তথ্য পরিবেশন শাস্তিযোগ্য অপরাধ। ট্যাক্স ফাইলিংয়ের ভুল তথ্য প্রদান কিংবা তথ্য গোপনের বিষয়টি সহজে উদঘাটনে ট্যাক্স সিস্টেমে ব্যবস্থা রাখা আছে। ট্যাক্স ফাইলিংয়ে সংশ্লিষ্টরা সঠিকভাবে আয়-ব্যয়ের হিসাবসহ নির্ভুল তথ্য প্রদান করছেন কিনা সেটি নিশ্চিত করবার জন্য সরকারের পক্ষ থেকে রয়েছে বিশেষ অডিটের ব্যবস্থাও। তথ্য গোপন কিংবা ভুল তথ্য পরিবেশনের বিষয়টি প্রমানীত হলে চড়া মাশুল দিতে হতে পারে সংশ্লিষ্টদের। অভিযোগ প্রমাণিত হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে জরিমানাসহ অতিরিক্ত অর্থ ফেরতের ব্যবস্থা নিবে কর্তৃপক্ষ।

কর্ণফুলী ইনকাম ট্যাক্স স্কুলের প্রিন্সিপাল মোহাম্মদ হাসেম ইউএসএনিউজঅনলাইন.কমকে জানান, প্রতি বছরই ট্যাক্স আইন, বিধি-বিধান পরিবর্তন, আপডেট হয়। সঠিক, নির্ভুল ট্যাক্স ফাইলিং করার জন্য আইআরএস সিস্টেম, অ্যাপ্লিকেশন এবং ডাটাবেসও আপডেট হয় প্রতি বছরই। নির্ভুল ট্যাক্স রিটার্নে সহায়তা দিতে পারেন দক্ষ. অভিজ্ঞ, যোগ্যতাসম্পন্ন ট্যাক্স প্রস্তুতকারীরা। তিনি বলেন, জরিমানাসহ অডিট ঝামেলা এড়াতে নির্ভুল ট্যাক্স রিটার্নের বিকল্প নেই।

এ বিষয়ে আরও বিস্তারিত জানতে যোগাযোগের অনুরোধ জানিয়েছেন মোহাম্মদ হাসেম, আইআরএস লাইসেন্সড প্রেক্টিশনার, আইআরএস এনরোলমেন্ট এজেন্ট, আইআরএস সার্টিফাইয়িং এক্সসেপ্টেন্স এজেন্ট, এমবিএ ইন একাউন্টিং, কর্ণফুলী ট্যাক্স সার্ভিসেস। ফোন : ৭১৮-২০৫-৬০৪০,৭১৮-২০৫-৬০১০ এবং ৯১৭-৮২১-৪৮৯৭। www.karnafullytax.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *