ডেল্টা-ওমিক্রন মিশ্রিত করোনার নতুন ভ্যারিয়েন্ট ডেল্টাক্রন শনাক্ত

নিউজ ডেস্কঃ সাইপ্রাসে মহামারি করোনাভাইরাসের নতুন আরেকটি ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়েছে। এটি ভাইরাসটির সবচেয়ে বেশি সংক্রমিত ধরন ওমিক্রন ও ডেল্টার সমন্বিত মিশ্রণ বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। এ কারণে এটির নাম ডেল্টাক্রন রাখা হয়েছে। খবর প্রকাশ করেছে এনডিটিভি ও সিএনবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, তথ্যটি জানিয়েছেন সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানের অধ্যাপক এবং বায়োটেকনোলজি অ্যান্ড মলিকুলার ভাইরোলজির ল্যাবরেটরির প্রধান লিওন্ডিওস কোস্ট্রিকিস। গত ৯ জানুয়ারি সিগমা টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, বর্তমানে ওমিক্রন এবং ডেল্টার সহ-সংক্রমণ রয়েছে। আমরা এই স্ট্রেনটি খুঁজে পেয়েছি যা এই দুটির সংমিশ্রণ।

কোস্ট্রিকিস এবং তার দল এমন ২৫ জন রোগী শনাক্ত করেছে, যাদের শরীরে ডেল্টাক্রন পাওয়া গেছে। পরিসংখ্যানগত বিশ্লেষণ দেখায় যে, করোনার কারণে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে সম্মিলিত সংক্রমণের আপেক্ষিক ফ্রিকোয়েন্সি হাসপাতালে ভর্তি নন, এমন রোগীদের তুলনায় বেশি। ডেল্টাক্রনে আক্রান্ত ওই ২৫ জনকে গত ৭ জানুয়ারি জিআইএসএআইডিতে পাঠানো হয়েছে। জিআইএসএআইডি হলো আন্তর্জাতিক ডাটাবেস। যারা ভাইরাসের পরিবর্তন রেকর্ড করে।

লিওন্ডিওস কোস্ট্রিকিস বলেন, এই ভ্যারিয়েন্টটি সম্পর্কে এখনই বিস্তারিত কিছু বলা যাচ্ছে না। আমরা ভবিষ্যতে দেখতে পাব, এটি আরও রোগগত বা আরও সংক্রামক কি না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *