উপসর্গ ছাড়াই হতে পারে করোনা

নিউজ ডেস্কঃ  উপসর্গবিহীন কোভিড কি পজিটিভ হতে পারে? ‘মারাত্মক সংক্রামক কোভিড বা করোনা কোনো ধরনের সিম্পটম ছাড়াও পজিটিভ হতে পারে। বিশেষ করে যাদের ফুলকোর্স কোভিড ভ্যাকসিন নেওয়া আছে। এমনকি যাদের ফুলকোর্স ভ্যাকসিন নেওয়ার পর বুস্টার ডোজ নেওয়া আছে, তারাও কোভিড আক্রান্ত হতে পারেন কোনো ধরনের উপসর্গ ছাড়া।

তবে সাধারণত কোভিড আক্রান্তদের জ্বর, মাথাব্যথা, নাক দিয়ে পানি পড়া, শ্বাসকষ্টসহ নানা উপসর্গ দেখা দিতে পারে। যুক্তরাষ্ট্রের সিডিসির তথ্য অনুসারে অনেক ক্ষেত্রে উপসর্গ ছাড়া কোভিড হলে এটা অন্যদের মধ্যে ছড়ানোর ঝুঁকি বেশি থাকে। এছাড়া যারা বিদেশ থেকে ফিরেছেন অথবা কোভিড সংক্রমিত লোকের সংস্পর্শে এসেছেন তাদের অবশ্যই তিন থেকে পাঁচ দিনের মধ্যে কোভিড টেস্ট করা উচিত।

মনে রাখতে হবে সাধারণ অল্প মাত্রায় জ্বর, সর্দি-কাশি থাকলেও কোভিড হতে পারে। তাই বিশেষজ্ঞদের অভিমত হচ্ছে, উপসর্গ থাকুক আর না-ই থাকুক—মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা, প্রয়োজনমতো সাবান দিয়ে হাত-মুখ ধোয়া বা যথাযথ স্যানিটাইজ করা এবং জনসমাগম এড়িয়ে চলতে হবে। আর বর্তমানে ওমিক্রন ডেলটার চেয়েও অধিক সংক্রমণশালী। তাই প্রতিরোধ ব্যবস্থার কোনো বিকল্প নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *