দুর্নীতিতে ‘বর্ষসেরা’ লুকাশেঙ্কো, গনি, বাশার, এরদোয়ান ও কুর্জ

নিউজ ডেস্কঃ ২০২১ সালের বর্ষসেরা দুর্নীতিবাজদের তালিকা তৈরি করেছে বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনাভিত্তিক সংগঠন অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট (ওসিসিআরপি)। তালিকার এক নম্বরে আছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। সরকারি তহবিলের অর্থ তছরুপের জন্য বছরজুড়েই তিনি আলোচিত ছিলেন। তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছেন আগস্টে তালেবানের হাতে ক্ষমতাচ্যুত আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। এর পর তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছেন যথাক্রমে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সরকারি অর্থ আত্মসাৎ ও ঘুষ গ্রহণের গুরুতর অভিযোগে অস্ট্রিয়ার সাবেক চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ রয়েছেন দুর্নীতিবাজদের তালিকার পঞ্চম অবস্থানে

লুকাশেঙ্কো ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে সরকারি তহবিলের অর্থ তছরুপের প্রমাণ রয়েছে বলে জানিয়েছে ওসিসিআরপি। এ ছাড়া বিমান চলাচলের আন্তর্জাতিক নিয়মনীতি অমান্য করে রায়ানএয়ারের একটি ফ্লাইটকে জোর করে মিনস্কের বিমানবন্দরে অবতরণ করিয়ে বেলারুশ সরকারের কট্টর সমালোচক সাংবাদিক রোমান প্রোতাসেভিচ ও তার বান্ধবী সোফিয়াকে গ্রেপ্তার করার ঘটনায় বেশ সমালোচিত হন লুকাশেঙ্কো। এ ছাড়া তার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সীমান্ত নিয়ে বিরোধে জড়ানো, ভিন্নমতের ব্যক্তিদের ওপর দমন-পীড়ন চালানো, দেশে করোনা সংক্রমণের প্রকৃত তথ্য লুকানো ও ভুয়া খবর ছড়ানোর অভিযোগ রয়েছে।

আশরাফ গনির ব্যাপারে ওসিসিআরপির সহপ্রতিষ্ঠাতা ও অনুসন্ধানী সাংবাদিক ড্রিউ সুলিভান বলেন, ‘দুর্নীতিতে এই আফগান নেতার পুরস্কার জেতার সক্ষমতা রয়েছে। এ ছাড়া তিনি নিজ দেশের মানুষকে মৃত্যুর মুখে রেখে বিপুল পরিমাণ সম্পদ নিয়ে বিদেশে পালিয়েছেন।’

তালিকার তিন নম্বরে থাকা বাশার আল-আসাদের বিরুদ্ধে জোর করে সিরিয়ার রাষ্ট্রীয় ক্ষমতায় থেকে দেশটির কোটি কোটি ডলার আত্মসাৎ করার কথা জানিয়েছে ওসিসিআরপি। বছরের পর বছর ধরে সিরিয়ায় গৃহযুদ্ধ চালিয়ে যাচ্ছেন তিনি।

সরকারি ব্যাংকের মাধ্যমে চীনা তহবিল ব্যবহার করে ইরান থেকে জ্বালানি তেল কেনার অভিযোগ রয়েছে তুরস্কের এরদোয়ান সরকারের বিরুদ্ধে। দীর্ঘদিন ধরে একটি দুর্নীতিগ্রস্ত সরকারের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। এ ছাড়া তার জামাতার বিরুদ্ধে অর্থমন্ত্রী থাকার সময় আর্থিক কেলেঙ্কারির প্রমাণ রয়েছে।

প্রতিবছর বর্ষসেরা দুর্নীতিবাজদের তালিকা তৈরি করে যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত সংগঠন ওসিসিআরপি। ২০২০ সালে ওসিসিআরপির ‘বর্ষসেরা’ দুর্নীতিবাজের তালিকায় শীর্ষে ছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো।

ওসিসিআরপির বিচারক প্যানেলে ছিলেন আরব রিপোর্টার্স ফর ইভেস্টিগেটিভ জার্নালিজমের (এআরআইজে) মহাপরিচালক রাওয়ান দামেন, ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টের (আইসিআইজে) জ্যেষ্ঠ প্রতিবেদক উইল ফিটজগিবন, পুলিৎজার সেন্টারের জ্যেষ্ঠ সম্পাদক বোয়াং লিম, যুক্তরাষ্ট্রের জর্জ ম্যাসন ইউনিভার্সিটির পলিসি অ্যান্ড গভর্নমেন্ট বিষয়ের অধ্যাপক লুইসি শেলি, ওসিসিআরপির সহপ্রতিষ্ঠাতা এবং অনুসন্ধানী সাংবাদিক ড্রিউ সুলিভান ও পল রাদু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *