পিত্তাশয় থেকে বের হলো ১ হাজার ৪৪০টি পাথর

নিউজ ডেস্কঃ একজন রোগীর শরীর থেকে থালা ভর্তি পাথর বের হওয়ার ঘটনায় হতভম্ব চিকিৎসক। ছোট ও বড় মিলিয়ে এক হাজার ৪৪০টি পাথর বের করা হয়েছে ঐ রোগীর পিত্তাশয় থেকে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

প্রতিবেদনে বলা হয়, ঘটনাটি ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গের হুগলির চুঁচুড়াতে। স্থানীয় বিভাসিন্ধু দত্ত নামে ১৭ বছরের এক তরুণের পিত্তাশয়ে অস্ত্রোপচার করতে গিয়ে এত পাথর বের করেছেন চিকিৎসক।

তিন মাস আগে পেটে অসহ্য যন্ত্রণা হওয়ায় চুঁচুড়া হাসপাতালে ভর্তি করানো হয়েছিল বিভাসিন্ধুকে। পরে পরীক্ষায় ধরা পড়ে তার পিত্তথলিতে বহু পাথর রয়েছে।

কিন্তু বিভাসিন্ধুর অতিরিক্ত উদ্বেগ ও রক্তক্ষরণের সমস্যা থাকায় সরাসরি অস্ত্রোপচারে রাজি হননি চিকিৎসকেরা। তারা জানান, মাইক্রো সার্জারি করে তার শরীর থেকে পাথরগুলো বের করা হবে। কিন্তু খরচের কথা ভেবে পিছিয়ে আসে বিভাসিন্ধুর পরিবার।

এর পরেই তরুণের পরিবারের সঙ্গে বর্ধমান মেডিক্যাল কলেজের চিকিৎসক কায়ুম খানের পরিচয় হয়। তার পরামর্শ অনুযায়ী বিভাসিন্ধুকে ভর্তি করানো হয় তারকেশ্বরের চাঁপাডাঙার একটি বেসরকারি নার্সিংহোমে। সেখানেই তার অস্ত্রোপচার হয়।

সফল অস্ত্রোপচারের পর কায়ুম বলেন, ‘তিন মাস আগে পেটে ব্যথা নিয়ে আমার কাছে এসেছিলেন। আলট্রাসোনোগ্রাফিতে তার পিত্তাশয়ে অত পাথর দেখে চমকে গিয়েছিলাম। অপারেশনের পর তার পিত্তথলি থেকে ১ হাজার ৪৪০টি পাথর বেরিয়েছে। এখনই অপারেশন না করা হলে বিপদ ঘটে যেতে পারতো।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *