বন্ধ হচ্ছে বিশ্বের প্রথম ভাসমান সুইমিং পুল

নিউজ ডেস্কঃ বিপুল খরচ করে ঘটা করে উদ্বোধন করা হয়েছিল ১১৫ ফুট উঁচুতে আট ফুট দৈর্ঘ্যের ভাসমান সুইমিং পুলের। এ বার সেই বহু চর্চিত সুইমিং পুলই বন্ধ হতে চলেছে।

তৈরি হওয়ার পর থেকেই এই সুইমিং পুল পর্যটকদের আকর্ষণ এবং চর্চার কেন্দ্র হয়ে উঠেছিল। দক্ষিন-পশ্চিম লন্ডনের একটি এপার্টমেন্ট কমপ্লেক্সে তৈরি এই স্কাই পুলটি ৮ ইঞ্চি পুরু কাঁচের তৈরি, যা দুটি ভবনের ছাঁদকে একত্রিত করেছে। মাটি থেকে ১১৫ ফিট উপরে দুইটি ভবনের মাঝে তৈরি সুইমিং পুলটি ৪৬ ফুট দূরত্ব ঘুচিয়ে ভবন দুটির ছাঁদকে একত্রিত করেছে। বিশ্বের প্রথম এই ভাসমান পুল ৯০ ফুট লম্বা আর ১৯ ফুট চওড়া। ১০ ইঞ্চি গভীর পুলটি ৮ ইঞ্চি পুরু কাঁচের তৈরি। ভবনের ছাঁদ থেকে ধাপে ধাপে সিঁড়ি নেমে গেছে সুইমিং পুলটিতে। ১৪৮,০০০ লিটার জলে পূর্ণ এই স্বচ্ছ সুইমিং পুলটিতে সাঁতার সময় নিচে তাকালে শূন্যে ভেসে বেরানোর অনুভুতি পাওয়া যেত। কিন্তু কর্তৃপক্ষ এখন সেটি বন্ধ করে দিতে চাইছেন।

তারা জানাচ্ছেন, পুলের পানি গরম রাখতে বিপুল বিদ্যুৎ খরচ হচ্ছে। বছরে এক কোটি ৫১ লক্ষ টাকা বিল মেটাতে হচ্ছে। যা তাঁদের পক্ষে কুলনো সম্ভব হচ্ছে না। তাই বাধ্য হয়েই এই পুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিতে হচ্ছে তাঁদের।

উল্লেখ্য, একেরসলি ও’ ক্যালাঘানির ইঞ্জিনিয়াররা এবং রেনলসের একুরিয়াম ডিজাইনারদের অত্যাধুনিক এই পুলটি নির্মাণ করেছে ‘‘অরূপ এসোসিয়েটস’’। সিডনির বিখ্যাত ‘ওপেরা হাউজ’ নির্মাণের পেছনেও ছিলেন এই আর্কিটেকচার প্রতিষ্ঠানটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *