একাদশে ভর্তির আবেদন শুরু ৫ জানুয়ারি

নিউজ ডেস্কঃ আগামী ৫ জানুয়ারি থেকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইন আবেদন কার্যক্রম শুরু হবে। আবেদন করা যাবে ২২ জানুয়ারি পর্যন্ত। বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে মন্ত্রণালয়ের এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্ত অনুসারে আবেদন প্রক্রিয়া শেষে তিন ধাপে ভর্তির ফল প্রকাশ ও ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এরপর আগামী ২ মার্চ থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু করা হবে।

সভা সূত্রে জানা গেছে, এবার একাদশ শ্রেণির আবেদনের ফল তিনটি ধাপে প্রকাশ করা হবে। প্রথম ধাপে ফল প্রকাশ করা হবে ১৯ ফেব্রুয়ারি। সর্বশেষ ফল প্রকাশ করা হবে ২৪ ফেব্রুয়ারি। ফলে ২৮ ফেব্রুয়ারির মধ্যেই ভর্তির সব প্রক্রিয়া শেষ হবে। ৫ জানুয়ারি ভর্তির আবেদন শুরুর আগেই এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী দেশে ফেরার পর এ পরীক্ষার ফল প্রকাশের তারিখ নির্ধারণ করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। তবে শিক্ষা বোর্ডগুলো ২৯ বা ৩১ ডিসেম্বরে ফলপ্রকাশের সব প্রস্তুতি নিয়ে রেখেছে বলেও জানান শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা।

এবছর উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি পাস করা শিক্ষার্থীদের ২২ বছরের শর্ত তুলে দেওয়ায় যে কোনো বয়সের শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে। সেই সঙ্গে ২০১৯-২০২১ সালের মধ্যে পাস করা শিক্ষার্থীরাও একাদশে ভর্তি হতে পারবে। ভর্তির জন্য অনলাইন আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।

তবে প্রতিবছরের মতো এবারও চার্চ পরিচালিত নটর ডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং সেন্ট গ্রেগরি স্কুল অ্যান্ড কলেজ ভর্তি পরীক্ষা গ্রহণের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *