জীবন শেষ হওয়ার চেয়ে অনুষ্ঠান বাতিল ভালো: ডব্লিউএইচও প্রধান

নিউজ ডেস্কঃ করোনার নতুন ধরন ওমিক্রনে সংক্রমণ বেড়েই চলেছে। এ কারণে পশ্চিমা বিশ্বে ম্লান হতে চলেছে বড়দিনের উৎসব। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক ট্রেডোস আধানম ঘেব্রেয়েসুস সতর্ক করে বলেছেন, জীবন বাতিল হয়ে যাওয়ার চেয়ে একটি অনুষ্ঠান বাতিল করা ভালো। এই কঠিন সিদ্ধান্ত নিতেই হবে। কারণ আমাদের হাতে প্রমাণ রয়েছে যে, ওমিক্রন ভ্যারিয়েন্ট ডেল্টার চেয়েও অনেক দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে।

সোমবার এক প্রেস ব্রিফিংয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ঘেব্রেয়েসুস বলেন, আমরা সবাই এই মহামারি থামাতে চাই। সবাই পরিবার ও বন্ধুদের সঙ্গে সময় কাটাতে চাই। আমরা সবাই স্বাভাবিক জীবনে ফিরতে চাই। এগুলো করার সবচেয়ে দ্রুততম উপায় হলো, আমাদের সবাই, নেতা থেকে শুরু করে ব্যক্তি পর্যন্ত, নিজেকে এবং অন্যকে রক্ষা করতে এই কঠিন সিদ্ধান্ত অবশ্যই নিতে হবে।

তিনি বলেন, আগামী বছরের মাঝামাঝির মধ্যে প্রত্যেক দেশের অন্তত ৭০ শতাংশ মানুষ টিকা নিলে ২০২২ সালে মহামারির অবসান হতে পারে।

উল্লেখ্য, নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হয় ওমিক্রন। এখন পর্যন্ত বিশ্বের ৯০টিরও বেশি দেশে এটি শনাক্ত হয়েছে। নতুন ভ্যারিয়েন্ট ঠেকাতে ইতিমধ্যে ফ্রান্স ও জার্মানিসহ বেশ কয়েকটি দেশ তাদের কোভিড নিষেধাজ্ঞা জোরালো করেছে এবং ভ্রমণ নিষেধাজ্ঞা বাড়িয়েছে।

বড়দিনের সময় কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে নেদারল্যান্ডস। বড়দিনের উৎসব বাতিলের চিন্তা-ভাবনা করছে স্কটল্যান্ডও। সোমবার (২০ ডিসেম্বর) হোয়াইট হাউজ জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রে লকডাউন দেওয়ার পরিকল্পনা করছেন না। যদিও দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি সতর্ক করে বলেছেন, বড়দিনের ভ্রমণে ওমিক্রন সংক্রমণ বাড়াবে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, গত এক সপ্তাহে নতুন আক্রান্তদের ৭৩ দশমিক ২ শতাংশই ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রমিত। ওমিক্রনে যুক্তরাষ্ট্রে প্রথম মৃত্যুর খবরও পাওয়া গেছে। টেক্সাস অঙ্গরাজ্যের এক স্বাস্থ্য কর্মকর্তা এবিসি নিউজকে এ কথা জানিয়েছেন। মৃত ঐ ব্যক্তির বয়স পঞ্চাশের মতো। তিনি টিকা নেননি।

এদিকে, বিশ্বে করোনা মহামারি মোকাবিলায় অতিরিক্ত ৫৮ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জানিয়েছেন, সাতটি বহুপক্ষীয় সংস্থা ও এজেন্সির মাধ্যমে এই অর্থ দেবে যুক্তরাষ্ট্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *