‘রাশিয়া হামলা করলে ইউক্রেনে সেনা পাঠাবে না যুক্তরাজ্য’

নিউজ ডেস্কঃ রাশিয়া যদি প্রতিবেশী ইউক্রেন দখলও করে তাহলে ব্রিটেন বা দেশটির মিত্ররা কিয়েভকে রক্ষায় সেনা পাঠানোর সম্ভাবনা খুব কম বলে জানিয়েছেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস।

যদিও তার এই মন্তব্যের এক দিন আগেই প্রধানমন্ত্রী বরিস জনসন রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিনকে বলেছিলেন, রাশিয়া যদি ইউক্রেন দখল করে তাহলে ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে।

ইউক্রেন সীমান্তে তুমুল উত্তেজনা বিরাজ করছে। গত কয়েক মাস ধরে সেনা সমাবেশ করে রেখেছে রাশিয়া। ইউক্রেনের সীমান্তে অন্তত ছয়টি স্থানে এক লাখের কাছাকাছি রুশ সেনা অবস্থান করছে।

কিন্তু এই হামলা কখন ও কেমন হবে সেটা বলা কঠিন। তবে ইউক্রেনের সামরিক গোয়েন্দারা এর একটি ধারণা পাওয়ার চেষ্টা করেছেন।

তারা বলছেন, আগামী জানুয়ারি কিংবা ফেব্রুয়ারি মাসেই এই হামলা হতে পারে। সম্ভাব্য হামলার একটি ম্যাপ এঁকেছেন তারা।

নভেম্বর মাসে প্রকাশিত ওই ম্যাপে হামলার ভয়াবহ চিত্র আঁকা হয়েছে। জল, স্থল ও আকাশপথের সম্ভাব্য হামলা ইউক্রেনের সেনাবাহিনীর ঘুম কেড়ে নিয়েছে।

দেশটির সামরিক গোয়েন্দা বিভাগের প্রধান কিরিলো বুদানভ সম্প্রতি নিউইয়র্ক টাইমসকে এক সাক্ষাৎকারে সম্ভাব্য হামলা নিয়ে নিজের উৎকণ্ঠার কথা তুলে ধরেছেন।

তিনি বলেন, রাশিয়া প্রথমে অপেক্ষাকৃত কম মাত্রার হামলা চালাতে পারে। তবে হামলা চালালে সেটা হবে দুঃস্বপ্নের মতো। এর মধ্যে সবচেয়ে ভয়াবহ হবে রাশিয়ার বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা।

ইউক্রেনের গোলাবারুদের ডিপো ও সেনা অবস্থান লক্ষ্য করে আক্রমণ চালাতে পারে রুশ বাহিনী। এতে ইউক্রেনীয় বাহিনী বিপর্যস্ত হয়ে পড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *