মডার্নার বুস্টার ডোজের অনুমোদন যুক্তরাষ্ট্রের

নিউজ ডেস্কঃ ১৮ ও এর বেশি বয়সের সকল মানুষকে ফাইজার ও মডার্নার বুস্টার ডোজ দেয়ার অনুমোদন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর আগে, দেহে রোগ প্রতিরোধ ক্ষমতার কথা বিবেচনা করে কেবলমাত্র ৬৫ বছর বয়সীদের বুস্টার ডোজ দেয়ার অনুমোদন দিয়েছিল দেশটি।

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্রের ফুড ও ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এর ভারপ্রাপ্ত কমিশনার জানেট উডকক বলেন, সেন্টার্স ফর ডিজিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) গঠিত বিশেষজ্ঞ প্যানেল যুক্তরাষ্ট্রের ১৮ ও পঞ্চাশোর্ধ বয়সের সকল মানুষকে বুস্টার ডোজ দেয়ার অনুমোদন দিয়েছে। এমন কি কোন কোন ক্ষেত্রে অবস্থার পরিপেক্ষিতে ব্যবস্থা নিতেও বলা হয়েছে।

সিডিসি পরিচালক রোশলি ওয়ালানস্কি এ প্যানেলের সুপারিশমালা স্বাক্ষর করে বলেন, ‘আমরা শীতকালে পদার্পণ করায় করোনাভাইরাস মোকাবেলা আমাদের প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে বুস্টার ডোজ জনস্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অস্ত্র।’

এফডিএ জানায়, ফাইজার ও মডার্নার উভয় ডোজ টিকা নিয়েছেন এমন কয়েক হাজার লোককে বুস্টার ডোজ দিয়ে প্রাপ্ত ফলাফলের ওপর ভিত্তি করে তারা এমন সিদ্ধান্ত  গ্রহণ করে। এ ক্ষেত্রে যারা দুই ডোজ টিকা নিয়েছেন কেবলমাত্র তারা ছয় মাস পর বুস্টার ডোজ নেয়ার সুযোগ পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *