সংঘাত কমানোর গুরুত্ব বুঝল চীন-যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্কঃ  বৈশ্বিক দায়িত্বের অংশ হিসেবে হিসেবে সংঘাত এড়ানোর ওপর গুরুত্ব দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সোমবারের ভার্চুয়াল বৈঠক করেছেন। এ সময় বাইডেন ‘পুরনো বন্ধু’ হিসেবে বর্ণনা করে জিনপিং বলেন, মানবাধিকার ও ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলসহ বিভিন্ন ক্ষেত্র নিয়ে তারা যে প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছে, তা উতরে যাওয়ার জন্য দ্বিপাক্ষিক যোগাযোগ ও সহযোগিতা বাড়াতে।

বাণিজ্য, মানবাধিকার এবং দক্ষিণ চীন সাগরে সামরিক কর্মকাণ্ডকে কেন্দ্র করে বেইজিং-ওয়াশিংটন বিরোধ ও উত্তেজনা যখন আলোচনার তুঙ্গে উঠেছে, তখন সোমবারের এ বৈঠককে গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।

বৈঠকে করোনা মহামারি থেকে শুরু চীনের পারমাণবিক অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করাসহ আরও অনেক বিষয়ে কথা হয়। এর মধ্য দিয়ে দুই দেশের মধ্যে আঞ্চলিক বিরোধ কিছুটা হলেও কমে আসবে।

যুক্তরাষ্ট্র ও চীনের প্রেসিডেন্টের মধ্যে এর আগে সর্বশেষ বৈঠক হয়েছিল গত ৯ সেপ্টেম্বর। দুই নেতার দেড় ঘণ্টার ওই বৈঠকে বিভিন্ন অর্থনৈতিক ইস্যু, জলবায়ু পরিবর্তন ও করোনা পরিস্থিতি নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছিল। তবে বাইডেন ক্ষমতায় আসার পর এটিই চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রথম বৈঠক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *