জরায়ু ক্যান্সার রোধে ৯০ শতাংশ কার্যকর এইচপিভি’র ভ্যাকসিন

নিউজ ডেস্কঃ জরায়ুমুখ ক্যান্সার (সার্ভিক্যাল ক্যানসার) রোধে ৯০ ভাগ কার্যকর হিউম্যান প্যাপিলোমাভাইরাস বা এইচপিভি’র ভ্যাকসিন। যুক্তরাজ্য ভিত্তিক দাতব্য প্রতিষ্ঠান ক্যানসার রিসার্চ ইউকে এর গবেষণায় উঠে এসেছে এমন তথ্য।

এটিকে ঐতিহাসিক বলছেন গবেষকরা। তারা বলেছেন, এই সফলতার অর্থ যাদের টিকা দেওয়া হয়েছিল, তাদের জরায়ুর টিস্যুর পরীক্ষার প্রয়োজন অনেক কম হতো। যুক্তরাজ্যের বিভিন্ন অঞ্চলে বসবাসের ওপর ভিত্তি করে ১১ থেকে ১৩ বছর বয়সী মেয়ে শিশুদের এইচপিভি ভ্যাকসিন দেওয়া হয়েছিল।

মূলত কিংস কলেজ লন্ডনের ক্যান্সার বিষয়ক গবেষক প্রফেসর পিটার সাসিয়েনি নেতৃত্ব দিয়েছেন এই গবেষণায়। তিনি বলেন, ৪৫০ জন ক্যান্সারে আক্রান্ত এবং ১৭ হাজারের বেশি ঝুঁকিতে থাকা রোগী সুস্থ হয়েছেন তাদের গবেষণায়। এসময় তিনি জরায়ু ক্যান্সার থেকে সুরক্ষায় ১১ থেকে ১৩ বছর বয়সী মেয়েদের ওপর এই ভ্যাকসিন প্রয়োগের পরামর্শ দিয়েছেন। এছাড়া নারীদেরকে প্রতি তিন থেকে পাঁচ বছর পরপর সার্ভিকাল ক্যান্সার পরীক্ষা করানোর কথাও বলছেন গবেষকরা।

গবেষকদের এইচপিভি প্রোগ্রামে অংশগ্রহণকারীদের মধ্যে সামগ্রিকভাবে প্রায় সাড়ে ৪০০ ক্যানসার এবং ১৭ হাজার ২০০ প্রাক-ক্যানসার প্রতিরোধ করা সম্ভব হয়েছে।

অধ্যাপক সাসিয়েনি বলেছেন, এটি ‘হিমশৈলের চূড়া’ মাত্র। কারণ যাদের টিকা দেওয়া হয়েছে, তাদের ক্যানসারে আক্রান্ত হওয়ার মতো ঝুঁকিপূর্ণ বয়স তখনও হয়নি। সময়ের সাথে সাথে সেই সংখ্যা বৃদ্ধি পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *