মার্কিন সাংবাদিক ড্যানিকে জামিন দেয়নি মিয়ানমার

নিউজ ডেস্কঃ মিয়ানমারের একটি আদালত মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টেরের জামিন নামঞ্জুর করেছে। একই সঙ্গে তার বিরুদ্ধে নতুন অভিযোগ দায়ের করা হয়েছে। ফলে এখনই তিনি মুক্তি পাচ্ছেন না। ড্যানির আইনজীবী জানিয়েছেন, গত পাঁচ মাস ধরে কারাভোগ করছেন তিনি।

ড্যানির বিরুদ্ধে মিথ্যা ও উসকানিমূলক তথ্য ছড়ানোর অভিযোগ আনা হয়েছে। ইয়াঙ্গুন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গত ২৪ মে আটক হন ড্যানি। তিনি অনলাইন ম্যাগাজিন ফ্রন্টিয়ার মিয়ানমারের ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তার বিরুদ্ধে অবৈধ বিরোধী দলগুলোর সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে বেআইনি ‘অ্যাসোসিয়েশন অ্যাক্ট’ লঙ্ঘনের অভিযোগও আনা হয়েছে। এই অভিযোগেও দুই থেকে তিন বছরের কারাদণ্ড হতে পারে। ড্যানির আইনজীবী থান জ’ অং বলেন, বুধবার নতুন করে তার বিরুদ্ধে অভিবাসন আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। এতে ভিসার শর্ত লঙ্ঘন করায় পাঁচ মাস থেকে পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে তার।

জাতিসংঘের সাবেক মার্কিন রাষ্ট্রদূত বিল রিচার্ডসনের মিয়ানমার সফরের সময়ই আদালত ওই সাংবাদিকের বিরুদ্ধে এমন পদক্ষেপ নিয়েছে। রিচার্ডসন জানিয়েছেন, তিনি সংঘাতপূর্ণ মিয়ানমারের সামরিক সরকারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে মানবিক সহায়তা নিয়ে আলোচনা করতেই দেশটিতে সফর করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *