আফগানদের হারিয়ে সেমির আশা বাঁচিয়ে রাখল ভারত

স্পোর্টস ডেস্কঃ টস হেরে আগে ব্যাটিং করে এখন পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ স্কোর দাঁড় করিয়েছিল ভারত। ২১১ রানের সেই লক্ষ্যটা তাড়া করা যে বেশ কঠিন, বোঝা গেল আফগানিস্তানের ব্যাটিংয়ের শুরু থেকেই। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে শেষ পর্যন্ত আফগানরা ম্যাচটাও হেরেছে ৬৬ রানে। টানা দুই হারের পর বিশ্বকাপে প্রথম জয়ের দেখা পেল বিরাট কোহলির দল। এই জয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখল ভারত।

রান তুলতে হাঁসফাঁস করে চার বল খেলে কোনো রান না করেই বিদায় নেন মোহাম্মদ শেহজাদ। উইকেটে কিছু সময় কাটিয়ে ১৫ বলে ১৩ রানের বেশি করতে পারেননি ওপেনিংয়ে শেহজাদের সঙ্গী হজরতউল্লাহ জাজাই। দ্রুত দুই ওপেনারকে হারানো আফগানরা ম্যাচে জয়ের পরিস্থিতি তৈরি করতে পারেনি এক মুহূর্তের জন্যও। উল্টো দ্রুত রান তুলতে গিয়ে উইকেট হারিয়েছে নিয়মিত। ১০ বলে ১৯ রান করে রবীন্দ্র জাদেজার বলে হার্দিক পান্ডিয়ার হাতে ক্যাচ দিয়ে ফেরেন রহমতউল্লাহ গুরবাজ।

নিচের দিকের ব্যাটাররা রানের চেয়ে বল খেলেছেন বেশি। ১২ ওভারে রান আসে—৬৯। উইকেট পড়ে যায় ৫টি। শেষ দিকে অধিনায়ক মোহাম্মদ নবীর সঙ্গে হারের ব্যবধান কমিয়েছেন করিম জানাত। যদিও ৩২ বলে ৩৫ রান করে মোহাম্মদ শামির বলে আউট হয়ে যান নবী। জানাত অপরাজিত থাকেন ২১ বলে ৩৬ রান করে। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে আফগানিস্তান থামে ১৪৪ রানে।

এর আগে দুই ওপেনারের দারুণ ব্যাটিংয়ে টানা দুই হারের সব চাপ উড়িয়ে দেয় ভারত। ইনিংসের শুরুতে তুলনামূলক ধীরে খেলা রোহিত শর্মা এদিন শুরু থেকেই রানের পেছনে ছুটেছেন। রান তোলায় রোহিতের চেয়ে পিছিয়ে ছিলেন রাহুল। পাওয়ার প্লের ছয় ওভারে কোনো উইকেট না হারিয়ে ভারতের রান তাই—৫৩। শুরুতে রোহিতের সঙ্গে পাল্লা দিয়ে রান তোলায় পিছিয়ে থাকলেও সময়ের সঙ্গে রানের গতি বাড়িয়েছেন রাহুলও।

১২তম ওভারে দুজনের জুটি সেঞ্চুরি ছুঁয়ে। একই ওভারে ৩৯ বলে ফিফটি পূর্ণ করেন রোহিত। পরের ওভারের প্রথম বলে গুলবাদিন নাঈবকে চার মেরে ফিফটি পূর্ণ করেন রাহুলও। তবে বল খেলেন রোহিতের চেয়ে চারটি কম। দুজনের দারুণ ব্যাটিংয়ে বোলিংয়ে লাইন-লেংথ হারিয়েছেন টুর্নামেন্টে দারুণ খেলতে থাকা আফগান বোলাররা। প্রথম উইকেটের দেখা পেতে তাদের অপেক্ষা করতে হয় ১৫তম ওভার পর্যন্ত। পেসার করিম জানাতের বলে মোহাম্মদ নবীকে ক্যাচ দিয়ে ফেরেন রোহিত (৭৪)।

রোহিতের বিদায়ের পর দ্রুত রান তুলতে তিনে উঠে আসেন ঋষভ পন্ত। ১৩ বলে ২৭ রানের ঝোড়ো ইনিংসে সেটার প্রতিদানও দিয়েছেন এই উইকেট-কিপার ব্যাটার। তবে আফগান বোলারদের ওপর আসল ছড়ি ঘুরিয়েছেন হার্দিক পান্ডিয়া। নাঈবের বলে রাহুলের বিদায়ের পর উইকেটে আসেন এই পান্ডিয়া। ভারতের ২১০ রানের বড় সংগ্রহের পথে তিনি খেলেন ১৩ বলে ৩৫ রানের দুর্দান্ত এক ইনিংস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *