কপ-২৬ সম্মেলনে ঘুমিয়ে পড়লেন বাইডেন

নিউজ ডেস্কঃ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় স্কটল্যান্ডের গ্লাসগোতে জাতিসংঘ আয়োজিত কপ-২৬ সম্মেলনে ঘুমিয়ে পড়লেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তার এই ঘুমিয়ে পড়ার একটি ভিডিও ফুটেজ এখন সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে গেছে। খবর বিবিসির।

জলবায়ু নিয়ে গত সোমবার শুরু হওয়া এই সম্মেলনে যোগ দিয়েছেন ১২০ জনের বেশি সরকার ও রাষ্ট্রপ্রধান। সেদিন অন্যদের সঙ্গে বসে থাকা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘুমানোর একটি ভিডিও ফুটেজ এখন সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল।

ওয়াশিংটন পোস্টের এক সাংবাদিক এ ভিডিও প্রথম টুইটারে শেয়ার করেন। তাতে দেখা যাচ্ছে, প্রথম দিকে বক্তার কথা শুনছিলেন বাইডেন। কিন্তু এর কয়েক সেকেন্ডের মাথায় চেয়ারে বসা অবস্থায় চোখ বন্ধ করে ফেলেন তিনি। বক্তা কথা বলছেন, আর ওই সময়টাতে ঘুমাতে দেখা যায় মার্কিন প্রেসিডেন্টকে।

প্রেসিডেন্টের ঘুমানোর এ দৃশ্য অন্যরা দেখে ফেলছেন, এমনটি ভেবে এর কয়েক সেকেন্ড পর বাইডেনের একজন উপদেষ্টা তার কাছে যান। তিনি পাশে যাওয়ার পর ঘুম ভাঙে বাইডেনের।

তিনি আবার চোখ খুলে বক্তার কথা শুনতে শুরু করেন। ওই বক্তার কথা শেষ হলে মার্কিন প্রেসিডেন্টকে হাততালি দিতে দেখা যায়।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের রিপোর্টার জ্যাক পার্সার ব্রাউন টুইটারে ভিডিও ফুটেজ শেয়ার করে লিখেছেন— ‘কপ-২৬ সম্মেলনের উদ্বোধনী বক্তৃতা শুরু না হতেই বাইডেনকে ঘুমিয়ে পড়তে দেখা যাচ্ছে।’

অনলাইনের শেয়ার হওয়ার পর একদিনের মাথায় তার ওই ভিডিও ফুটেজটি ৪৫ লাখের বেশি বার দেখা হয়েছে।

৭৮ বছর বয়সি জো বাইডেন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ প্রেসিডেন্ট। এ মাসেই ৭৯-তে পা দেবেন তিনি। বয়সের কারণে বাইডেন শারীরিক ও মানসিকভাবে প্রেসিডেন্টের দায়িত্ব পালনে অযোগ্য বলে সমালোচকদের অভিযোগ। ২০২০ সালের নির্বাচনের সময় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তাকে ‘ঘুমকাতুরে জো’ বলে কটাক্ষ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *