ফের সর্ববৃহৎ কুমড়োর খেতাব পেতে যাচ্ছে বেলজিয়াম

নিউজ ডেস্কঃ বছরের পর বছর বেলজিয়াম ইউরোপের সর্ববৃহৎ কুমড়ো উৎপাদনের খেতাব ধরে রেখেছে। কিন্তু গত মাসে ইতালির এক চাষী এই খেতাব কেড়ে নেন ।

ইতালির তুসকানি অঞ্চলের কৃষক স্টিফানো কাটরুপের ক্ষেতে রেকর্ডওজনের এক কুমড়ো জন্মে।

তুরস্কের আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, গত সেপ্টেম্বরে ইতালির কৃষক স্টিফানোর ক্ষেতে জন্মানো কুমড়োটির ওজন ছিল ১২২৬ কেজি (৩০ মণ)।

তবে চলতি বছর বেলজিয়ামের কৃষক মারিও ভেনজেলের ক্ষেতে প্রকাণ্ড আকৃতির একটি কুমড়ো জন্মেছে। এই কুমড়ো দিয়ে তিনি ‘সর্ববৃহৎ কুমড়ো’র হারানো খেতাব ফিরিয়ে আনতে পারবেন বলে প্রত্যাশা করছেন।

আগামী ১০ অক্টোবর জার্মানির লুইসবার্গে বিশ্ব কুমড়া প্রতিযোগিতা (ওয়ার্ল্ড পামকিন চাম্পিয়নশিপ) অনুষ্ঠিত হবে। সেখানে তিনি অংশগ্রহণ করবেন।

এই কৃষক জানিয়েছেন, তার কুমড়োটির বর্তমান ওজন ১ হাজার ২০ কেজি। তবে প্রতিযোগিতায় যাওয়ার আগে এর ওজন আরও বাড়বে বলে তার বিশ্বাস।

কৃষক ভেনজেল জানান, কুমড়ো বৃদ্ধির গোপন রহস্য হলো ‘তাপ’। এছাড়া বর্ধমান সবজি উষ্ণ রাখতে তাপ দেওয়ার পাশাপাশি তিনি কম্বল দিয়ে ঢেকে দেন।

বেলজিয়ামের কাস্টালি এলাকা কুমড়োর পুডিংয়ের জন্য বিখ্যাত। প্রতি বছরের অক্টোবরে এখানে কুমড়োর বিরাট প্রদর্শনী হয়। মাসব্যাপী কুমড়ো নিয়ে ইভেন্ট থাকে। স্থানীয়রা ছাড়াও বিদেশি পর্যটকরা এসব ইভেন্টে অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *