যৌনতা ছাড়াই হাজার বছর টিকে আছে এই প্রাণী

বিচিত্র ডেস্কঃ প্রকৃতির চিরন্তন নিয়মে পুরুষ ও নারী, দুই প্রজাতির প্রাণীর প্রজননের মাধ্যমে রক্ষা হয় বংশধারা। কিন্তু ছোট্ট এই প্রাণীটি হাজার বছর ধরে বংশ রক্ষা করে যাচ্ছে যৌনতা ছাড়াই।

বলা হচ্ছে ওপ্পিয়েলা নোভা নামে এক প্রজাতির গুবরে পোকার কথা।আকারে এক মিলিমিটারের পাঁচ ভাগের এক ভাগ প্রাণীটি প্রকৃতির চিরন্তন নিয়মকে বুড়ো আঙ্গুল দেখিয়ে যৌনতা ছাড়াই দিব্যি পৃথিবীর বুকে টিকে আছে হাজার বছর ধরে।

বিজ্ঞানীদের মতে, ছোট্ট এই প্রাণী প্রকৃতির সঙ্গে যেন লুকোচুরি খেলছে। এই প্রাণীটির পুরুষ প্রজাতি নেই। আছে শুধু নারী। শুধু নারী প্রজাতির মাধ্যমেই কীভাবে প্রাণীটি হাজার বছর টিকে আছে তা বিজ্ঞানীদের জন্য বিস্ময়কর বৈকি।

এ ব্যাপারে বিজ্ঞানীরা বিভিন্ন তত্ত্ব দাঁড় করিয়েছেন।তার মধ্যে একটা হলো পার্থেনোজেনেসিস প্রজনন। এটা একটি অযৌন প্রজনন প্রক্রিয়া যেখানে ডিম্বাণু শুক্রাণুর মাধ্যমে নিষিক্ত হওয়া ছাড়াই ভ্রূণে পরিণত হতে পারে।

দীর্ঘদিন ধরে ওপ্পিয়েলা নোভা নিয়ে গবেষণা করেছেন বিজ্ঞানীরা। তাদের মতে, এই প্রাণীটি এমন কোনো উপায়ে প্রজনন করে যা আমাদের জানা নেই।

বিজ্ঞানীরা জানান, এটা খুব বিরল ব্যাপার। কোনো পুরুষ প্রজাতি নেই, তারপরও প্রাণীটি বংশ রক্ষা করছে। এটা প্রকৃতির অপার রহস্যের মধ্যে অন্যতম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *