ফুমিও কিশিদা জাপানের নতুন প্রধানমন্ত্রী হলেন

নিউজ ডেস্কঃ আনুষ্ঠানিকভাবে জাপানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন ফুমিও কিশিদা। সোমবার নতুন সরকারপ্রধান হিসেবে তাকে অনুমোদন দেয় দেশটির পার্লামেন্ট।। এর আগে তিনি বিগত সরকারের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন।

আশা করা হচ্ছে শিগগিরই তিনি নতুন মন্ত্রিসভার ঘোষণা দেবেন।

গত সপ্তাহে জাপানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নীতি গবেষণা পরিষদের সাবেক প্রধান ৬৪ বছরের ফুমিও কিশিদা এক নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই শেষে দলটির নতুন নেতা নির্বাচিত হন। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন তারো কোনো।

জাপানের দ্বিকক্ষবিশিষ্ট পার্লামেন্টের নিম্নকক্ষে ফুমিও কিশিদার পক্ষে ভোট পড়ে ৩১১ এবং বিরোধী নেতা ইয়োকিও এদানো পেয়েছেন ১২৪ ভোট।
পার্লামেন্টে ক্ষমতাসীন দলের সংখ্যাগরিষ্ঠতা থাকায় ফুমিও কিশিদা নিশ্চিতভাবেই নির্বাচিত হবেন বলেই মনে করা হচ্ছিল। তিনি দেশটির শততম প্রধানমন্ত্রী।

নিম্নকক্ষের স্পিকার তাদামুরি অশিমা ভোটাভুটির পর ফুমিও কিশিদাকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা দেন। উচ্চকক্ষের ভোটেও ফুমিও কিশিদাকেই অনুমোদন দেয়া হয়।

বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপানের নতুন নেতা নির্বাচিত হওয়ার পর কিশিদার সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হতে যাচ্ছে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় জাপানের পার্লামেন্টের নিম্নকক্ষের নির্বাচন।

পার্লামেন্টের ভোটাভুটির আগে কিশিদা বলেছেন, তিনি দেশের এই শীর্ষ দায়িত্ব পালনের জন্য প্রস্তুত আছেন। সাংবাদিকদের তিনি বলেন, এটি প্রকৃত অর্থে হতে যাচ্ছে একটি নতুন সূচনা।

সূত্র : বিবিসি, এএফপি, রয়টার্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *