ক্যানসার থেকে রক্ষা করবে যেসব খাবার 

নিউজ ডেস্কঃ ক্যানসার কোনো নির্দিষ্ট কারণে হয় না। এটি ‘মাল্টি ফ্যাকেটেরিয়াল ডিজিজ’। মেয়েদের মধ্যে স্তন ক্যানসার এবং ছেলেদের মধ্যে ফুসফুসের ক্যানসারের প্রবণতা বেশি।

বর্তমান বিশ্বে ক্যানসার আক্রান্তের সংখ্যাটা ১ কোটি ৮১ লক্ষ। আর ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের দাবি অনুসারে, প্রতিদিন প্রায় ১৩০০ জন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) -এর ধারনা, এই হারে ক্যানসার ছড়াতে থাকলে আগামী পাঁচ বছরে প্রতিটি ঘরে ঘরে একজন ক্যানসার আক্রান্ত হতে পারেন।

শরীরের যেকোনো কোষের অস্বাভাবিক ও অনিয়ন্ত্রিত বৃদ্ধিই ক্যানসারের অন্যতম কারণ। তবে অতিরিক্ত স্ট্রিট ফুড খাওয়া, বেশি বেশি তেল-মশলাযুক্ত খাবার, অতিরিক্ত চিনি ও ময়দা খেলেও ক্যানসার হওয়ার আশঙ্কা থেকে যায়। তাই শরীরের ওজন ঠিক রাখতে এবং ক্যানসারের ঝুঁকি কমাতে প্রতিদিনের মেন্যুতে রাখতে পারেন কয়েকটি খাবার।

গ্রিন টি: ইজিসিজি অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ গ্রিন টি শরীরে প্রদাহ রক্ষা দমন করতে সাহায্য করে। এ ছাড়াও কোষের সুরক্ষাও প্রদান করে গ্রিন টি।

মাশরুম: অনেক মেডিক্যাল জার্নালে মাশরুমকে ক্যানসার প্রতিরোধের অন্যতম খাদ্য হিসাবে বলা হয়েছে। প্রতিদিন না হলেও সপ্তাহে দুই থেকে তিনদিন খেতে পারেন মাশরুম। শরীরে অ্যান্টি অক্সিড্যান্টের পরিমাণ বৃদ্ধি করতেও মাশরুম সাহায্য করে।

শাকসবজি: ব্রকোলি, বাঁধাকপি, ফুলকপি, সরিষা শাক, মুলা ইত্যাদি কোলিন ও অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ শাকসবজি। এই সবজিগুলোকে ক্যানসার বিরোধী সবজি হিসাবে গণ্য করা হয়।

এপিজেনিন সমৃদ্ধ খাবার: চেরি, আঙুর, ধনে পাতা, পার্সলে পাতা, আপেল, ইত্যাদি এপিজেনিন যৌগ সমৃদ্ধ খাবার স্তন, প্রস্টেট ক্যানসার, ফুসফুস, ত্বক বা কোলন ক্যানসারের আশঙ্কা কমায়।

কিউই: ভিটামিন সি সমৃদ্ধ কিউই ডিএনএ মেরামত করতে ভূমিকা পালন করে। বিশেষ করে কেমোথেরাপির পর কিউই শরীরের জন্য বেশ অপরিহার্য বলে মনে করেন ক্যানসার নিয়ে গবেষণারত চিকিৎিসকেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *