সিলেটে বৃষ্টি ঝরবে আজকেও, বাড়বে শীত

নিউজ ডেস্কঃ মাঘের শীতেও বৃষ্টি পড়ছে সিলেট নগরীতে। একই সাথে কনকনে ঠান্ডা আর বাতাস। পশ্চিমা লঘুচাপের প্রভাবে দেশের অনেক স্থানে ঝরছে এ বৃষ্টি। আজ শুক্রবার মাঘের বিকেলে অঝোরে বৃষ্টি ঝরেছে নগরীতে। গুড়ি গুড়ি শীতল বৃষ্টিতে বেড়েছে হাড়কাঁপানো শীতের তীব্রতা। এই মাঘে মেঘে দেখাদেখি একটু দীর্ঘায়িত হওয়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গতকাল শুক্রবার শুরু হওয়া বৃষ্টির এই ধারা আজ শনিবারও অব্যাহত থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। তাই আজ ফের বৃষ্টিস্নাত হতে পারে সিলেট। এরপর মৃদু শৈত্যপ্রবাহ শুরু হবে বলে পূর্বাভাস বলা হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, ফেব্রুয়ারি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। মাসের শেষ ভাগে দেশের কোথাও কোথাও ১ থেকে ২ দিন শিলাবৃষ্টি এবং বজ্রঝড় হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের পশ্চিমাঞ্চল এবং এর আশপাশের উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়া বয়ে যেতে পারে। এছাড়া কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, মেঘ কেটে গেলে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। তারপর আরও কমে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়ে যাবে।

এদিকে মাঘের শেষের দিকে এমন বৃষ্টির কারণে দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা। বিশেষ করে আলু, পেঁয়াজ ও সরিষার ফলন নিয়ে শঙ্কায় চাষিরা। আলু তোলার সময় এই বৃষ্টিতে তাদের অনেক ক্ষতি হয়েছে। জমিতে পানি জমায় আলু পচে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে যেসব আলু হারভেস্ট করার পর্যায়ে এসেছে সেগুলোর সমস্যা হবে। যারা সরিষা চাষ করেছেন বৃষ্টির কারণে সেই সরিষাও মাটিতে পড়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *