ব্রিটেনে ৪ পাউন্ডে ১৫ পাউন্ডের শপিংয়ের সুযোগ দিচ্ছে অনেক চ্যারিটি প্রতিষ্ঠান

নিউজ ডেস্ক: ব্রিটেনের বিভিন্ন অঞ্চলের দরিদ্র ও নিম্ন আয়ের মানুষেরা খাবার কেনা এবং গ্যাস-ইলেক্ট্রিসিটির বিল পরিশোধ করতে গিয়ে অর্থাভাবে ভুগছেন। অনেকে বিনা মূল্যে খাদ্য দ্রব্য পেতে ফুড ব্যাংকের শরণাপন্ন হচ্ছেন। অনেকে লোকলজ্জায় ফুড ব্যাংকে যেতে পারছেন না। ফূড ব্যাংকের আরেকটি সমস্যা হলো, এগুলো প্রতিদিন খোলা থাকেনা এবং এগুলো অস্থায়ী। তাই নতুন একটি ধারণা নিয়ে ব্রিটেনের বিভিন্ন অঞ্চলে কাজ করছে অনেক চ্যারিটি প্রতিষ্ঠান। যেমন নর্থ শিল্ডস অঞ্চলের সেডারউড ট্রাস্ট একটি স্টোর খুলেছে। স্টোরের নাম দ্য নোওরিশ স্টোর।

এটি সাধারণ সুপার মার্কেটও না, আবার ফুড ব্যাংকও না। এখানে কমিউনিটির মানুষ, বেনিফিটে থাকুক আর না থাকুক, সপ্তাহে ৪ পাউন্ড দেবে এবং ১৫ পাউন্ডের শপিং নিয়ে যেতে পারবে। শপিঙের মধ্যে থাকছে ফলমূল, সবজি, ঠাণ্ডা ও ফ্রোজেন খাবার, টয়লেট্রিজ এবং ক্লিনিং পণ্য।

এদিকে সাউথ-ইস্ট লন্ডনের পেখামে খোলা হয়েছে একটি ছোট স্টোর। পিকান কমিউনিটি চ্যারিটি কর্তৃক পরিচালিত এই স্টোরের নাম পেখাম পেন্টরি।

এখানকার খাদ্য পণ্যগুলোর অধিকাংশ আসে ডোনেশন থেকে। শপিং করতে আসা মানুষের সুবিধার জন্য পণ্যগুলোকে কালার কোড করে দেয়া হয়েছে। এখানেও চালু আছে মেম্বারশিপ পদ্ধতি। প্রতিবার ১৫ পাউন্ড মূল্যের শপিং করে দিতে হবে মাত্র সাড়ে চার পাউন্ড।

যারা এ ধরনের স্টোর পরিচালনা করছেন, দেশের অন্যান্য অঞ্চলেও একই ধরনের উদ্যোগ গ্রহণের আহবান জানাচ্ছেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *