রানি হিসেবে কেটে গেল ৭০ বছর

নিউজ ডেস্কঃ স্বামীর সঙ্গে কেনিয়ার একটি জঙ্গলে বন্যপ্রাণী দেখতে গিয়েছিলেন রাজকুমারী। ঘুম থেকে উঠে শুনলেন রানি হয়েছেন তিনি। কারণ, মারা গিয়েছেন তার বাবা ষষ্ঠ জর্জ। তারপর থেকেই ব্রিটেনের রানি হিসেবে ৭০ বছরের রাজত্বকাল পূর্ণ করতে চলেছেন দ্বিতীয় এলিজাবেথ। আগামী রবিবার তার ৭০ বছরের রাজত্বকাল পূর্ণ হচ্ছে। তিনিই বিশ্বের প্রথম কোনো রাজপরিবারের সদস্য, যিনি এত দীর্ঘ সময় ধরে কোথাও রাজত্ব করছেন।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের বয়স এখন ৯৫। রানি হিসেবে মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের সিংহাসনে বসেন তিনি। তখন থেকেই তিনি ব্রিটেনের সামাজিক ও রাজনৈতিক পরিবর্তনের একজন মূল কারিগর হিসেবে নিজের ছাপ রেখে চলেছেন। আধুনিক ব্রিটেনের পাশাপাশি তিনি ব্রিটেনের সাম্রাজ্যবাদী অতীতের সাক্ষী হিসেবেও থেকেছেন। তাকেই ব্রিটিশ রাজপরিবারের সব থেকে জনপ্রিয় সদস্য হিসেবেও মনে করা হয়।

তবে রবিবার নিভৃতে নিজের বাবার মৃত্যুবার্ষিকী পালন করবেন। তাই দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছরের রাজত্বকালের পূর্তিতে তেমন কোনো জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান দেখবে না ব্রিটেন। তবে আগামী জুনে সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তিতে চার দিনের উত্সব উদ্যাপনের পরিকল্পনা করা হয়েছে, যার মধ্যে একটি সামরিক কুচকাওয়াজ এবং একটি সংগীতানুষ্ঠান। তার এই কীর্তিকে চিরস্মরণীয় করে তোলার জন্য ইতিমধ্যেই স্মারক মুদ্রাও তৈরি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *