কোণঠাসায় পাকিস্তানের গণমাধ্যম

নিউজ ডেস্কঃ গত দুই বছরের তুলনায় ২০২১ সালে পাকিস্তানে গণমাধ্যমের স্বাধীনতা কতটুকু অবনতি হয়েছে এর রিপোর্ট প্রকাশ পেয়েছে।  দ্য কাউন্সিল অফ পাকিস্তান নিউজপেপার এডিটরস (সিপিএনই) রবিবার (৩০ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য তুলে ধরেছে বলে দেশটির স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

পাকিস্তান মিডিয়া ফ্রিডম রিপোর্ট- ২০২১ শিরোনামের প্রতিবেদনে সিপিএনই এই প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে গণমাধ্যমের স্বাধীনতা, মত প্রকাশের স্বাধীনতা এবং তথ্যের গ্রহণ ক্ষুণ্ণ করার কৌশল নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

শুধুমাত্র ২০২১ সালে দায়িত্ব পালনের সময় দেশটিতে পাঁচজন সাংবাদিক নিহত হয়েছেন। রিপোর্টে বলা হয়েছে, করোনাভাইরাস মহামারির কারণে অন্তত নয়জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। এছাড়া দুই সাংবাদিক দীর্ঘস্থায়ী বেকারত্বের কারণে আত্মহত্যা করেছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২০ সালের চেয়ে ২০২১ সালে পাকিস্তানে সাংবাদিক, মিডিয়া কর্মী ও মিডিয়া সংস্থাগুলোর জন্য  অত্যন্ত কঠিন বছর ছিল। কারণ এই বছর দেশটিতে সংবাদপত্রের স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতা চাপের মধ্যে ছিল।

সিপিএনই আরও উল্লেখ করেছে, গত বছর পাকিস্তানে দায়িত্ব পালনে হয়রানি, নির্যাতন এবং নিহত সাংবাদিকের সংখ্যা আরও বেশি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *